বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নিয়োগ দেবে সৌদি আরব

অনলাইন ডেস্ক
2024-02-03 18:28:16
বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নিয়োগ দেবে সৌদি আরব

বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নিতে আগ্রহ বেড়েছে সৌদি আরবের

বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নিতে আগ্রহ বেড়েছে সৌদি আরবের। ইতোপূর্বে ২০২২ সালে চিকিৎসক নিয়োগের জন্য দুই দেশের মধ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি মোতাবেক ২০২৩ সালের নভেম্বরে প্রাথমিক ধাপে প্রায় ৬০ জন চিকিৎসককে নিয়োগ দেয় সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়। এরপর এ নিয়োগ থমকে যায়।

গত সপ্তাহে এক সাক্ষাৎকারে ঢাকায় নিযুক্ত রিয়াদের রাষ্ট্রদূত এশা আল-দুহাইলান আরব নিউজকে বলেন, দীর্ঘদিন ধরে বাংলাদেশ থেকে কোনো চিকিৎসক বা মেডিকেল কর্মী নেয়নি সৌদি আরব। কিন্তু এখন আমরা দেশটি থেকে এ নিয়োগ শুরু করেছি। এর কারণ বাংলাদেশের স্বাস্থ্যকর্মীরা ইতোমধ্যে আমাদের মানদণ্ডে পৌঁছেছেন। 

তিনি বলেন, (বাংলাদেশ থেকে স্বাস্থ্যকর্মী নিয়োগ) এই সংখ্যা ইনশাআল্লাহ, অদূর ভবিষ্যতে দ্রুত বৃদ্ধি পাবে। সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি দল গত বছর দুইবার বাংলাদেশ সফর করেছে এবং পর্যালোচনার পর তারা আরও নিয়োগের জন্য বাংলাদেশ সফর অব্যাহত রাখবে।

এ বিষয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও বৈদেশিক কর্মসংস্থানের অতিরিক্ত সচিব খায়রুল আলম আরব নিউজকে বলেছেন, আমাদেরকে দেড়শ’ জনেরও বেশি প্রশিক্ষিত নার্স পাঠাতে বলেছিল সৌদি কর্তৃপক্ষ। বাংলাদেশি নার্সদের কোথায় নিয়োগ দেওয়া হবে, তারা সরকারি হাসপাতাল নাকি বেসরকারি স্বাস্থ্য সুবিধায় নিয়োগ পাবে- এসব বিষয়ে আলোচনা ও যাচাই-বাছাই চলছে।

তিনি আরও বলেন, আপাতত সৌদিতে কত দ্রুত চিকিৎসক পাঠানো যায় সে বিষয়ে কাজ করছে সরকার। এর জন্য একটি বিস্তারিত নিয়োগনীতি তৈরি করা হবে।

বাংলাদেশ থেকে স্বাস্থ্যকর্মী নিয়োগের বিষয়ে সৌদি আরবের এই পদক্ষেপকে স্বাগত জানান অতিরিক্ত সচিব খায়রুল আলম।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের তথ্য অনুসারে, সৌদি আরবে বাংলাদেশি প্রবাসীর সংখ্যা প্রায় ৩০ লাখ। এ বিপুল সংখ্যক মানুষের মধ্যে চিকিৎসকের সংখ্যা মাত্র কয়েক ডজন।


আরও দেখুন: