বিএসএমএমইউর শিশু বিভাগে প্রথমবারের মতো গবেষণা দিবস পালিত

ডক্টর টিভি রিপোর্ট
2024-01-28 20:14:25
বিএসএমএমইউর শিশু বিভাগে প্রথমবারের মতো গবেষণা দিবস পালিত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শিশু সার্জারি বিভাগে প্রথমবারের মতো বিভাগ ভিত্তিক গবেষণা দিবস পালিত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শিশু সার্জারি বিভাগে প্রথমবারের মতো বিভাগ ভিত্তিক গবেষণা দিবস পালিত হয়েছে। রোববার সকাল ১০টায় (২৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সি ব্লকে শিশু বিভাগে গবেষণা দিবসের উদ্বোধন করেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে শিশু বিভাগের ইয়ারবুক-২০২৩ ও শিশু বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মানিক কুমার তালুকদার ও অধ্যাপক ডা. ইমরুল ইসলাম একটি করে মোট দুটি মৌলিক গবেষণার প্রবন্ধ উপস্থাপন করেন।

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, যেকোন ভাল কাজের উদ্যোগ নিলেই সেটি করা সম্ভব হয়। এর প্রমাণ এই শিশু বিভাগে প্রথমবারের মত বিভাগ ভিত্তিক গবেষণা দিবস উদযাপন। আমি উদ্যোগ নিয়েছিলাম বলেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত লিভার ট্রান্সপ্লান্ট, পর পর দুটি ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্টের মত জটিল অপারেশন, টেস্ট টিউব বেবির জন্ম দেয়া, জোড়া শিশুর সফলতাভাবে আলাদা করা হয়েছে। যেসব আগে কারো কল্পনায়ও ছিল না। উদ্যোগ নেবার ফলে এই বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠার ২ যুগ পর সাধারণ জরুরি বিভাগ চালু করা হয়েছে। জার্নালও ইনডেক্স করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

তিনি বলেন, কখনো ভাবিনি গ্লুকোমা স্ক্রিনিংয়ের ডোনো মিটার কেনার ফলে ব্রিটিশ জার্নালে আমাদের নাম চলে আসবে। একটি উদ্যোগের মাধ্যমে এ মেশিন কেনা হয়েছে। এই মেশিন দিয়ে সিরাজগঞ্জে একসঙ্গে সাড়ে তিন হাজার মানুষের গ্লুকোমা পরীক্ষা করা হয়েছে। পৃথিবীর ইতিহাসে একসঙ্গে এত লোকের গ্লুকোমা করা হয়নি। আমরাই করেছি প্রথম।

বিএসএমএমইউ ভিসি আরও বলেন, আমরা কৃষিখাতের মত গবেষণা করতে চাই । আমরা চিকিৎসকরা গবেষণা ফলে কৃষির মত প্রচুর অর্থ সাশ্রয় করতে পারব। গবেষণালব্ধ জ্ঞানের মাধ্যমে চিকিৎসাসেবা প্রদান করলে রোগীদের বিদেশ নির্ভরতা কমাতে পারব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিশু অনুষদের ডিন শিশু বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মানিক কুমার তালুকদার। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান, সুপার স্পেশালাইজড হাসপাতালের পরিচালক ব্রি. জে. ডা. মো. আব্দুল্লাহ্ আল হারুন, পরিচালক (হাসপাতাল) ব্রি. জে. ডা. রেজাউর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শিশু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোজ্জাম্মেল হক।


আরও দেখুন: