চমেক হাসপাতালে আইসিইউ ওয়ার্ড উদ্বোধন করে উচ্ছ্বসিত স্বাস্থ্যমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2024-01-27 16:48:39
চমেক হাসপাতালে আইসিইউ ওয়ার্ড উদ্বোধন করে উচ্ছ্বসিত স্বাস্থ্যমন্ত্রী

শনিবার (২৭ জানুয়ারি) সকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে আইসিইউ ওয়ার্ড উদ্বোধন

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ৩০ শয্যা বিশিষ্ট আইসিইউ ওয়ার্ড উদ্বোধন করতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। কারণ ১৯৭৩ সালে এই মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন তিনি। সেই প্রতিষ্ঠানে আইসিইউ ওয়ার্ড উদ্বোধন করলেন।

শনিবার (২৭ জানুয়ারি) সকালে আইসিইউ ওয়ার্ড উদ্বোধন করার পর নিজের আনন্দ অনুভূতি প্রকাশ করেন ডা. সামন্ত লাল সেন। 

মন্ত্রী বলেন, চমেকের সাবেক ছাত্র হিসেবে এটি উদ্বোধন করতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। মুমূর্ষু রোগীদের জীবন বাঁচাতে এই ইউনিট ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি। 

চমেক হাসপাতালের নিচতলায় অবস্থিত ন্যায্যমূল্যের ওষুধের দোকানের পেছনে থাকা পূর্বের মানসিক ওয়ার্ডে অত্যাধুনিক সব সরঞ্জামসহ নতুন আইসিইউ ওয়ার্ড চালু করা হয়েছে। বিগত  করোনা মহামারির সময় চট্টগ্রামে আইসিইউর চরম সংকট দেখা দেয়। ইতোপূর্বে মাত্র ২০টি আইসিইউ ছিল চমেক হাসপাতালে। নতুন ৩০টি আইসিইউ চালু হওয়ায় মোট আইসিইউর সংখ্যা দাঁড়ালো ৫০টিতে।

এরপর স্বাস্থ্যমন্ত্রী চমেক হাসপাতালে স্থাপন হতে যাওয়া ১৫০ শয্যার বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করেন। 

এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, বার্ন ইউনিট নিয়ে অনেকদিন ধরে যুদ্ধ করে আসছি। আমি এই মেডিকেল কলেজের ছাত্র। আমার একটা স্বপ্ন-এখানে যেন একটা বার্ন ইউনিট হয়। আমরা কাজ মোটামুটি গুছিয়ে নিয়ে এসেছি। চাইনিজদের সঙ্গে সবসময় যোগাযোগ আছে। রোববার (২৮ জানুয়ারি) প্রি-একনেক মিটিংয়ে বার্ন ইউনিটের বিষয়টি তোলা হবে। এরপর ডিপিপি পাস হলেই প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবো। সবাই সাহায্য করলে দ্রুত ১৫০ শয্যার বার্ন ইউনিটের কাজ শুরু হবে। পূর্ণাঙ্গ বার্ন ইউনিট হলে চট্টগ্রামে আগুনে পোড়া রোগীরা উন্নত চিকিৎসা পাবে। এ বার্ন ইউনিটে অত্যাধুনিক আইসিইউ, এইচডিইউ ও ওটি সুবিধা থাকবে।


আরও দেখুন: