চিকিৎসকদের নিরাপত্তা ও সুযোগ সুবিধা বৃদ্ধি করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2024-01-27 10:59:07
চিকিৎসকদের নিরাপত্তা ও সুযোগ সুবিধা বৃদ্ধি করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলা হেলথ কমপ্লেক্স পরিদর্শনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, আমাদেরকে প্রথমে চিকিৎসকদের নিরাপত্তা ও সুযোগ সুবিধা বৃদ্ধি করা নিয়ে কাজ করতে হবে। আমরা এই বিষয়টিতে গুরুত্ব দিয়েছি। বেশিরভাগ চিকিৎসকরা কেন উপজেলা বা তৃণমূল পর্যায়ে থাকেন না- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী এ কথা বলেন। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, তৃণমূল পর্যায়ে চিকিৎসক কেন থাকেন না- সেটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। উপজেলা পর্যায়ে একজন চিকিৎসককে থাকতে হলে তার জন্য সুযোগ সুবিধাও তো থাকতে হবে। চিকিৎসকদের নিরাপত্তাও আমাদেরকে নিশ্চিত করতে হবে। সামান্য কারণে চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীর ওপর আক্রমণ হলে এবং সেখানে তাদেরকে নিরাপত্তা ঠিকভাবে দেওয়া না হলে চিকিৎসকরা পরিবার পরিজন ছেড়ে এত দূরে গিয়ে থাকবেন না, সেটাই তো স্বাভাবিক। এজন্য আমাদেরকে প্রথমে চিকিৎসকদের নিরাপত্তা ও সুযোগ সুবিধা বৃদ্ধি করা নিয়ে কাজ করতে হবে। আমরা এই বিষয়টিতে গুরুত্ব দিয়েছি। আগামীতে এই সমস্যা অনেকটাই কমে আসবে বলে আশা করেন তিনি। 

শুক্রবার (২৬ জানুয়ারি) চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলা হেলথ কমপ্লেক্স পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। 

ডা. সামন্ত লাল সেন বলেন, রোগীদের যাতে ফ্লোরে চিকিৎসা নিতে না হয়, সেদিকে নজর দিচ্ছে সরকার। স্বাস্থ্যখাতে বিগত সময়ে অনেক উন্নতি হয়েছে। তবে, এখনও অনেক কাজ করা বাকি। হাসপাতালগুলোতে এখনও রোগীরা ফ্লোরে চিকিৎসা নেয়। রোগীদের চাপে ঢাকা মেডিকেলের ফ্লোরে হাটাচলা করাই মুশকিল। সেখানে ভালো চিকিৎসা দেওয়া চিকিৎসকদের জন্য অবশ্যই কঠিন কাজ। ফ্লোরে চিকিৎসা যাতে কাউকেই নিতে না হয়, সেটি নিয়ে খুব দ্রুতই কাজ শুরু করা হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সীতাকুণ্ড স্বাস্থ্য কমপ্লেক্সের পুরোনো ভবন ভেঙে নতুন ভবন নির্মাণ করা হবে। সেইসাথে হাসপাতালটিকে ৫০ থেকে ১০০ শয্যায় উন্নীত করার আশ্বাস দেন তিনি। 

এ সময় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম খুরশীদ আলম সহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।


আরও দেখুন: