চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনায় আইসিডিডিআর,বির সাথে কাজ করবে ইস্টার্ন ব্যাংক

ডক্টর টিভি রিপোর্ট
2024-01-26 16:42:35
চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনায় আইসিডিডিআর,বির সাথে কাজ করবে ইস্টার্ন ব্যাংক

চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনায় একসাথে কাজ করবে ইস্টার্ন ব্যাংক ও আইসিডিডিআর,বি

টেকসই ও পরিবেশবান্ধব চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনাকে এগিয়ে নিতে একসাথে কাজ করবে ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল) এবং আইসিডিডিআর,বি। এ লক্ষ্যে বুধবার (২৪ জানুয়ারি) ঢাকায় ইবিএলের প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠান দু’টির মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। 

সমঝোতার আলোকে একটি টেকসই ব্যবস্থার জন্য আইসিডিডিআর,বি সংশ্লিষ্ট নীতিমালা এবং স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি তৈরি ও আধুনিকায়ন করবে। এই প্রকল্পের আরেকটি উদ্দেশ্য হলো আইসিডিডিআর,বি টেকসই বর্জ্য ব্যবস্থাপনায় তাদের দক্ষতা বিভিন্ন কর্মশালা ও সেমিনারের মাধ্যমে স্বাস্থ্যসেবার নেতৃস্থানীয় ব্যক্তি এবং সরকারী কর্মকর্তাদের কাছে উপস্থাপন করার মাধ্যমে সারাদেশে অনুরূপ উদ্যোগ উৎসাহিত করা।

আইসিডিডিআর,বি বর্তমানে দেশের সর্বাধুনিক বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি মেনে চলে। তবে বিদ্যমান পদ্ধতিগুলি সম্পূর্ণরূপে পরিবেশ-বান্ধব নয়। পলিমার জ্বালানোর ফলে সম্পদের ক্ষতি হয় এবং পলিমার উৎপাদনের চাহিদা বৃদ্ধি পায়। ইবিএল-এর সাথে এই নতুন অংশীদারিত্ব আইসিডিডিআর,বি-কে একটি অত্যাধুনিক কঠিন বিপজ্জনক জৈব বর্জ্য শোধনাগার স্থাপন করতে সহায়তা করবে। এই উদ্যোগের মাধ্যমে পলিমার দিয়ে উৎপাদিত পণ্য পুনর্ব্যবহার করা সম্ভব হবে। ফলে বর্জ্যকে সম্পদে রূপান্তরিত করে এবং উল্লেখযোগ্যভাবে বর্জ্য ব্যবস্থাপনার পরিবেশগত প্রভাব হ্রাস করা সম্ভব।

ইবিএল এবং আইসিডিডিআর,বি-র একসাথে শুধুমাত্র পরিবেশ বাঁচাতে কাজ করবে এমন নয়, এটি বাংলাদেশের জন্য একটি স্বাস্থ্যকর, ও টেকসই ভবিষ্যতের প্রতিশ্রুতি বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের। 


আরও দেখুন: