দুর্নীতির ব্যাপারে আমার জিরো টলারেন্স থাকবে: স্বাস্থ্যমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2024-01-14 15:49:52
দুর্নীতির ব্যাপারে আমার জিরো টলারেন্স থাকবে: স্বাস্থ্যমন্ত্রী

সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় স্বাস্থ্যমন্ত্রী

মন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়ে প্রথম কর্মদিবসেই দুর্নীতির বিষয়ে জিরো টলারেন্সের ঘোষণা দিলেন নতুন স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন।

রোববার (১৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ ঘোষণা দেন তিনি।

এর আগে নতুন স্বাস্থ্যমন্ত্রী সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীদের সঙ্গে মিলিত হন এবং শুভেচ্ছা বিনিময় করেন। 

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতি দূর করতে আপনারা কি করবেন- সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখানকার দুর্নীতির বিষয়ে আমিও শুনেছি। কিন্তু ভেতরের বিষয় আমি জানি না। তবে এটুকু বলতে পারি, দুর্নীতির ব্যাপারে আমার জিরো টলারেন্স থাকবে। আমি নিজেও কোনোদিন দুর্নীতি করি না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইতোমধ্যে দুর্নীতির ব্যাপারে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি, তিনি আমাকে বলেছেন, তুমি করো, কোথাও কোনো সমস্যা হলে আমাকে ফোন করবা, আমি সেটাই করবো। 

অন্য এক প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. সামন্ত লাল সেন বলেন, আমার প্রথম কাজ, একেবারে প্রান্তিক পর্যায়ে যেন চিকিৎসা সেবা পৌঁছে দিতে পারি। এটা একদিনে পারবো না, আমি সচিব এবং ডিজি মহোদয়দের সঙ্গে বসে আলোচনা করবো, কীভাবে কি করা যায়। আমরা যদি চিকিৎসা সেবাটাকে প্রান্তিক পর্যায়ে পৌঁছে দিতে পারি, তাহলে ঢাকা শহরে মাটিতে শুয়ে রোগীদের চিকিৎসা নিতে হবে না।

স্বাস্থ্য সেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে নিয়ে যাওয়ার চ্যালেঞ্জ কি বলে মনে করেন- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, বাংলাদেশে যারা চিকিৎসক রয়েছেন, তাদের মেধা বিশ্বের কোনো দেশের চেয়ে কম নয়। আমি যদি একজন চিকিৎসককে ভালো একটি কাজের পরিবেশ দিতে পারি, তাহলে নিশ্চয়ই তারা কাজ করবে। যেমন, পাটগ্রাম সেখানে যদি একটি ভালো অপারেশন থিয়েটার, ভালো ফ্যাসিলিটি থাকে, তাহলে তাদের আর ঢাকায় আসতে হবে না। আমি চেষ্টা করে দেখি কতদূর কি করতে পারি।

কাজের ক্ষেত্রে কোন কোন বিষয় অগ্রাধিকার দেবেন- জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমার প্রথম কাজ হবে আমি প্রত্যেকটা হাসপাতাল ভিজিট করবো। শুধু ঢাকা শহরের হাসপাতাল নয় টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত সব হাসপাতাল আমি ভিজিট করবো। গ্রামে গঞ্জে প্রতিটা হাসপাতালে গিয়ে দেখতে হবে তাদের কি কি সমস্যা রয়েছে। এ কাজটাই আমি প্রথমে করবো।

সাংবাদিকদের আরেক প্রশ্নের উত্তরে তিনি বলেন, একটা জিনিস মনে রাখবেন, আমরা যে ডাক্তার তৈরি করছি সে কিন্তু আমারও চিকিৎসা করবে। আমি যদি কোথাও যাই, রাস্তায় যদি কোনো দুর্ঘটনা ঘটে, তাহলে আমার চিকিৎসা সেই ডাক্তার করবে, তাই আমাদের সেই রকম কোয়ালিফাইড ডাক্তার তৈরি করতে হবে। আপনারা দোয়া করবেন আমি যেন আপনাদের প্রত্যাশা পূরণ করতে পারি। আমি একনিষ্ঠভাবে চেষ্টা করব এতে কোনো সন্দেহ নেই।


আরও দেখুন: