এবার সমাজকল্যাণ মন্ত্রণালয় পেলেন ডা. দীপু মনি

ডক্টর টিভি রিপোর্ট
2024-01-11 21:44:54
এবার সমাজকল্যাণ মন্ত্রণালয় পেলেন ডা. দীপু মনি

ডা. দীপু মনি

নতুন মন্ত্রিসভায় সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন ডা. দীপু মনি। এর আগের মন্ত্রিসভায় তিনি শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে তিনিসহ নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এর পরই ডা. দীপু মনিসহ সকল মন্ত্রী-প্রতিমন্ত্রীকে নতুন দায়িত্বের কথা জানানো হয়। 

এরআগে, বুধবার রাতে মন্ত্রী-প্রতিমন্ত্রী কারা হচ্ছেন তাদের নাম জানায় মন্ত্রিপরিষদ বিভাগ।তবে কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন তা জানানো হয়নি। 

উল্লেখ্য, সদস্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চাঁদপুর-৩ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে বিপুল ভোটে বিজয়ী হন ডা. দীপু মনি।

২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ। সে সময় প্রথমবারের মতো সংসদ হিসেবে বিজয়ী ডা. দীপু মনিকে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়।

এরপর  ২০১৪ সালে অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনেও আওয়ামী লীগের প্রার্থী হিসেবে জয় লাভ করেন। সেবারও আওয়ামী লীগ বিজয়ী হয়ে সরকার গঠন করলেও তাঁকে মন্ত্রী করা হয়নি।

২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর আওয়ামী লীগ আবারো সরকার গঠন করলে শিক্ষামন্ত্রী হন তিনি।

সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে এবার সমাজকল্যাণ মন্ত্রী হিসেবে দায়িত্ব পেলেন ডা. দীপু মনি।

প্রসঙ্গতঃ ডা. দীপু মনি ১৯৬৫ সালের ৮ ডিসেম্বর চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের কামরাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা একুশে পদক বিজয়ী ভাষা আন্দোলন কর্মী ও রাজনীতিবিদ এম.এ ওয়াদুদ। মাতা রহিমা ওয়াদুদ ছিলেন শিক্ষিকা। তার ২ ভাইবোনের মধ্যে একমাত্র ভাই জে আর ওয়াদুদ টিপু একজন চিকিৎসক।

দীপু মনি হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় হতে এলএলবি পড়েন। এমবিবিএস ডিগ্রি লাভের পর মার্কিন যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সমঝোতা ও দ্বন্দ্ব নিরসন এর ওপর একটি কোর্স সম্পন্ন করেন।


আরও দেখুন: