বিএসএমএমইউয়ে যক্ষ্মা বিষয়ক গবেষণার ওরিয়েন্টেশন অনুুষ্ঠিত

ডক্টর টিভি রিপোর্ট
2024-01-11 16:51:49
বিএসএমএমইউয়ে যক্ষ্মা বিষয়ক গবেষণার ওরিয়েন্টেশন অনুুষ্ঠিত

বিএসএমএমইউয়ে ডায়াগনোস্টিক ফর লিম্ফ নোড টিউবারক্লোসিস ইউজিং পোর্টেবল স্টেশন/মোবাইল টিবি ল্যাব শীর্ষক বহু দেশীয়, বহু সেন্টার ভিত্তিক গবেষণা কার্যক্রমের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুুষ্ঠিত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ডায়াগনোস্টিক ফর লিম্ফ নোড টিউবারক্লোসিস ইউজিং পোর্টেবল স্টেশন/মোবাইল টিবি ল্যাব শীর্ষক বহু দেশীয়, বহু সেন্টার ভিত্তিক গবেষণা কার্যক্রমের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বিএসএমএমইউর সুপার স্পেশালাইজড হাসপাতালের লেকচার হলে অনুষ্ঠিত ওরিয়েন্টেশনে প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে জানানো হয়, গ্লোবাল টিবি রিপোর্ট অনুযায়ী বাংলাদেশে এক্সট্রা পালমোনারি টিবি-র হার ১৮.২ শতাংশ এবং মৃত্যুহার ৩.৬ শতাংশ। এ ধরনের টিবি ডায়াগনোসিস যথেষ্ট চ্যালেঞ্জিং। এই গবেষণায় পোর্টেবল থার্মাল ইমেজিং এবং পকেট সাইজ আইএসও থার্মাল পিসিআর পদ্ধতিতে দ্রুত সময়ে লিম্প নোড (Lymph Node) টিবি ডায়াগনোসিস করা হবে। পোর্টেবল হওয়ার কারণে এই পদ্ধতি রিমোট সাইটেও স্ক্রিনিংয়ের জন্য ব্যবহার করা সম্ভব। এই জন্য একে মোবাইল টিবি ল্যাব নামকরণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বহুদেশীয় ও বহুমাত্রিক এই গবেষণার জন্য গবেষকদের প্রশংসা করেন। তিনি গবেষকদের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। যা ভবিষ্যতে লিম্ফ নোড টিউবারক্লোসিস যুগান্তকারী ভূমিকা পালন করবে। গবেষণায় কৃত্রিম বুদ্ধমত্তার ব্যবহারের জন্য গবেষকদের অভিনন্দন জানান তিনি। 

তিনি বলেন, এ ধরনের মৌলিক গবেষণা বিশ্ববিদ্যালয়ে মর্যাদা বৃদ্ধি করবে এবং দেশে যক্ষা নির্মূলে সহায়তা করবে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এন্ড ইমিউনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহেদা আনোয়ার, আইসিডিডিআর’বি’র প্রধান গবেষক ইমিরেটাস সাইন্টিস্টস ডা. দিনেশ মন্ডল। বিসিএমএমইউর মাইক্রোবায়োলজি এন্ড ইমিউনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা.শাহেদা আনোয়ার সাইট প্রিন্সিপাল ইনভিস্টেগেটর (Principal Investigator) হিসেবে গবেষণার পটভূমি ও গবেষণা পদ্ধতি উপস্থাপন করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেসিক সাইন্স ও প্যারাক্লিনিক্যাল সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. আহমেদ আবু সালেহ। আইসিডিডিআরবি- গবেষণার আর্থিক মূল্যায়ন ও এর ভবিষ্যত নিয়ে প্রজেক্ট রিসার্চ, চিকিৎসক ডা. ফারহানা রহমান লুবা আলোচনা করেন। গবেষণা নিয়ে স্বাগত বক্তব্য রাখেন মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. সোহেল মোহাম্মদ আরাফাত।

এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান, হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাহউদ্দিন শাহ, প্যাথলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জিল্লুর রহমান, অধ্যাপক ডা. শিরিন তরফদার, অটোল্যারিংলজী বিভাগের অধ্যাপক ডা. আজহারুল ইসলাম, সুপার স্পেশালাইজড হাসপাতালের ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. আবদুল্লাহ আল হারুনসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, চিকিৎসক, রেসিডেন্ট উপস্থিতি ছিলেন।


আরও দেখুন: