জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে ভ্যাকসিনের বিকল্প নেই

ডক্টর টিভি রিপোর্ট
2024-01-11 16:13:42
জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে ভ্যাকসিনের বিকল্প নেই

‘জরায়ুমুখের ক্যান্সার সচেতন মাস’ উপলক্ষে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) দুপুরে অবসট্রেটিক্যাল এন্ড গাইনোলজিক্যাল সোসাইট অফ বাংলাদেশ (ওজিএসবি) আয়োজিত সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত

জরায়ুমুখের ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রতিবছর অনেক নারী মারা যাচ্ছে। এই ক্যান্সার প্রতিরোধের জন্য ভ্যাকসিনের বিকল্প নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। ‘জরায়ুমুখের ক্যান্সার সচেতন মাস’ উপলক্ষে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) দুপুরে অবসট্রেটিক্যাল এন্ড গাইনোলজিক্যাল সোসাইট অফ বাংলাদেশ (ওজিএসবি) আয়োজিত সায়েন্টিফিক সেমিনারে বিশেষজ্ঞরা এ অভিমত প্রকাশ করেন।  

‘জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে ভ্যাকসিনের ভূমিকা’ শীর্ষক সায়েন্টিফিক সেমিনারে বক্তারা আরও বলেন, দেশে এখন এই ক্যান্সার প্রতিরোধে ‘প্যাপিলভ্যাক্স’ ভ্যাকসিন পাওয়া যাচ্ছে। এ কারণে জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে জনসচেতনতা তৈরিসহ দ্রুততম সময়ে ভ্যাকসিন নিতে উদ্ধুব্ধ ও অনুপ্রাণিত করতে সকলকে পরামর্শ তারা। 

রাজধানীর ঢাকা ক্লাব লিমিটেডের স্যামসন এইচ চৌধুরী হলে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন ওজিএসবি’র সাবেক সভাপতি প্রফেসর ডা. লায়লা আর্জুমান্দ বানু। সভাপতিত্ব করেন ওজিএসবি’র সভাপতি প্রফেসর ডা. ফারহানা দেওয়ান এবং সাবেক সভাপতি প্রফেসর ফেরদৌসী বেগম। কী নোট উপস্থাপন করেন ওজিএসবির ভাইস প্রেসিডেন্ট প্রফেসর ডা. সাবেরা খাতুন। সেমিনারে সায়েন্টিফিক পার্টনার হিসেবে ছিল ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাস লিমিটেড।

অনুষ্ঠানের শুরুতেই ভূমিকা বক্তব্য রাখেন ওজিএসবি’র এন্টারটেনমেন্ট বিষয়ক সাবকমিটির চেয়ারম্যান প্রফেসর ব্রিগেডিয়ার জেনারেল ডা. হাসিনা সুলতানা। প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ-এর গাইনি-অনকোলজি বিভাগের অধ্যাপক ডা. আশরাফুন্নেছা, এসএসএমসিএইচ-এর গাইনি ও অবস বিভাগের প্রাক্তন প্রফেসর ডা. ফারহাত হোসেন, বিএসএসএমইউর গাইনি-অনকোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. শিরিন আক্তার বেগম এবং ওজিএসবি’র সায়েন্টিফিক সেক্রেটারি প্রফেসর ডা. ফাতেমা রহমান পিংকি। এ ছাড়াও মুক্ত আলোচনা পর্বে বিশেষজ্ঞ অন্যান্য চিকিৎসক অংশ নেন।

সেমিনারে ধন্যবাদ জ্ঞাপন করে ওজিএসবির এন্টারটেইনমেন্ট সেক্রেটারি প্রফেসর ডা. শাহী ফারজানা তাসমিন। সঞ্চালনা করেন ওজিএসবি’র সাংগঠনিক সম্পাদক প্রফেসর ডা. আফজালুন্নেছা চৌধুরী এবং বিএসএমএমইউ-এর গাইনি অনকোলজি বিভাগের প্রফেসর ডা. জান্নাতুল ফেরদৌস।

স্বাগত বক্তব্য প্রদান করেন ওজিএসবির মহাসচিব প্রফেসর ডা. সালমা রউফ। ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাস লিমিটেড-এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন সিনিয়র ম্যানেজার ফারহানা লাইজু এবং সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার হোমায়রা ফাতেমা অনন্যা।


আরও দেখুন: