তৃতীয়বারের মতো মন্ত্রী হচ্ছেন ডা. দীপু মনি

ডক্টর টিভি রিপোর্ট
2024-01-11 10:19:52
তৃতীয়বারের মতো মন্ত্রী হচ্ছেন ডা. দীপু মনি

ডা. দীপু মনি

এই নিয়ে তৃতীয়বারের মতো আওয়ামী লীগ সরকারের মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন টানা ৪ বারের সংসদ সদস্য ডা. দীপু মনি। আজ বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে ডা. দীপু মনিসহ নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ বাক্য পাঠ করাবেন রাষ্টপতি মো. সাহাবুদ্দিন। এর আগে বুধবার সন্ধ্যার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মোবাইল ফোনে শপথ নেওয়ার প্রস্তুতি নিতে তাঁকে অনুরোধ জানানো হয়।

সদ্য সমাপ্ত জাতীয় সংসদ নির্বাচন চাঁদপুর-৩ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ১ লাখ ৬ হাজার ৫৬৬ ভোটে বিজয়ী হন।

বিগত নবম জাতীয় সংসদ নির্বাচনের পর আওয়ামী লীগ সরকার গঠন করে। সে সময়  পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন ডা. দীপু মনি।

দশম সংসদ নির্বাচনেও আওয়ামী লীগের প্রার্থী হিসেবে জয় লাভ করেন। তবে সেবার তাঁকে মন্ত্রী করা হয়নি। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর আওয়ামী লীগ আবারো সরকার গঠন করলে শিক্ষামন্ত্রী হন তিনি।

সবশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে এবারও পূর্ণ মন্ত্রী হচ্ছেন ডা. দীপু মনি। 

প্রসঙ্গতঃ ডা. দীপু মনি ১৯৬৫ সালের ৮ ডিসেম্বর চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের কামরাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা একুশে পদক বিজয়ী ভাষা আন্দোলন কর্মী ও রাজনীতিবিদ এম.এ ওয়াদুদ। মাতা রহিমা ওয়াদুদ ছিলেন শিক্ষিকা। তার ২ ভাইবোনের মধ্যে একমাত্র ভাই জে আর ওয়াদুদ টিপু একজন চিকিৎসক।


দীপু মনি হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় হতে এলএলবি পড়েন। এমবিবিএস ডিগ্রি লাভের পর মার্কিন যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সমঝোতা ও দ্বন্দ্ব নিরসন এর ওপর একটি কোর্স সম্পন্ন করেন।

বাংলাদেশ সুপ্রীম কোর্টের এ্যাডভোকেট তৌফিক নাওয়াজ দীপু মনি'র স্বামী। তিনি আন্তর্জাতিক একটি ল’ফার্মের প্রধান। তাদের দুটি সন্তান রয়েছে। পুত্র তওকীর রাশাদ নাওয়াজ ও কন্যা তানি দীপাভলী নাওয়াজ। 

আরও পড়ুন ঃ 

প্রথমবারের মতো মন্ত্রী হচ্ছেন অধ্যাপক ডা. সামন্ত লাল সেন


আরও দেখুন: