টানা চতুর্থবার এমপি হলেন অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক

ডক্টর টিভি রিপোর্ট
2024-01-08 13:06:30
টানা চতুর্থবার এমপি হলেন অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক

অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক

টানা চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক। তিনি সাতক্ষীরা-৩ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হয়ে নৌকা প্রতীক নিয়ে ১ লাখ ৩ হাজার ৪৮৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। এরআগে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে এমপি নির্বাচিত হন তিনি। 

রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হয়। এরপর গণনা শেষে রাত ১টায় এ ফলাফল ঘোষণা করা হয়।

ডা. আ ফ ম রুহুল হকের নিকটতম প্রার্থী জাতীয় পার্টির আলিফ হোসেন লাঙ্গল প্রতীক নিয়ে ৭ হাজার ৭৬ ভোট পেয়েছেন, ন্যাশনাল পিপলস পার্টির আব্দুল হামিদ আম প্রতীকে ১ হাজার ১ শত ৪৮ ভোট পেয়েছেন, জাকের পার্টির মঞ্জুর হাসান পোলাপ ফুল প্রতীক নিয়ে পেয়েছেন ৮৩৯ ভোট পেয়েছেন, তৃণমূল বিএনপির রুবেল হোসেন সোনালী আঁশ প্রতীকে ৫৬৩ ভোট পেয়েছেন, সাম্যবাদী দলের তরিকুল ইসলাম চাকা প্রতীকে ৩৯২ ভোট পেয়েছেন।

এরআগে, ২০০৮ সালের নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সাতক্ষীরা-৩ আসন থেকে এমপি নির্বাচিত হন অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক। সেবার তিনি বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার মন্ত্রীর দায়িত্ব পান। ২০১৪ সালের সাধারণ নির্বাচনে একই আসন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি নির্বাচিত হন তিনি। এছাড়াও একই আসন থেকে ২০১৮ সালে নৌকা প্রতীক নিয়ে এমপি নির্বাচিত হন।

প্রসঙ্গতঃ অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হকের জন্ম ১৯৪৪ সালের ১১ ফেব্রুয়ারি সাতক্ষীরা জেলার কালীগঞ্জ উপজেলার পশ্চিম নলতা গ্রামে। তার পিতার নাম নাজির আহমেদ এবং মায়ের নাম আছিয়া খাতুন।

তিনি ১৯৫৯ সালে নলতা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং ১৯৬১ সালে নটর ডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেন। ১৯৬৮ সালে তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি লন্ডনের রয়েল কলেজ অব সার্জনস থেকে এফআরসিএস এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল কলেজ অব সার্জনস থেকে এফআইসিএস ডিগ্রি লাভ করেন।


আরও দেখুন: