সুপার স্পেশালাইজড হাসপাতালে শিঘ্রই শতভাগ চিকিৎসা সেবা চালু হবে: ভিসি

ডক্টর টিভি রিপোর্ট
2023-12-27 18:59:28
সুপার স্পেশালাইজড হাসপাতালে শিঘ্রই শতভাগ চিকিৎসা সেবা চালু হবে: ভিসি

সুপার স্পেশালাইজড হাসাপাতালের প্রথম বর্ষপূতি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ভিসি অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালে শিঘ্রই শতভাগ চিকিৎসা সেবা চালু করা হবে বলে জানিয়েছেন ভাইস চ্যান্সেলর  আশা ব্যক্ত করেছেন অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, আশা করছি কোরিয়া থেকে খুব শিগগিরই প্রতিশ্রুত যন্ত্রপাতিগুলো পেয়ে যাব। সেইসাথে পর্যাপ্ত জনবল নিয়োগ ও আর্থিক সহযোগিতা পেলে এখানে শতভাগ চিকিৎসা সেবা চালু করা সম্ভব হবে। 

বুধবার (২৭ ডিসেম্বর) সুপার স্পেশালাইজড হাসাপাতালের প্রথম বর্ষপূতি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ভিসি এসব কথা বলেন। 

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ জানান, আগামী এক মাসের মধ্যে সুপার স্পেশালাইজড হাসপাতালে আইসিইউ, আন্তঃবিভাগে রোগীর সংখ্যা বাড়াতে চাই এবং পহেলা জানুয়ারিতে সুপার স্পেশালাইজড হাসপাতালে এক্সিকিউটিভ চেকআপ রুম চালু করতে চাই।

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন কোনো রোগী যেনে চিকিৎসা নিতে দেশের বাইরে না যায়, সেই স্বপ্ন পূরণে দেশের মধ্যেই সব রোগের চিকিৎসা দেওয়ার লক্ষ্যে কাজ করছি। দেশেই স্বল্প খরচে সব ধরনের চিকিৎসা সেবা দেওয়া হবে। জননেত্রী শেখ হাসিনার কাছ থেকে আমরা সুপার স্পেশালাইজড হাসপাতালটি পেয়েছি। গত ২০১৪ সালের ১৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী এই হাসপাতালটি উদ্বোধন করেন।

এই বিশ্ববিদ্যালয়ে আমরা অনেক কাজ করেছি। লক্ষাধিক ইনভেস্টিগেশন করেছি। ৫০ হাজারের মতো রোগী আমাদের এখানে এসেছে। এক হাজারের মতো রোগী এখানে ভর্তি হয়েছে। আমরা এখানে অনেক অপারেশন করেছি, যা মানসম্পন্ন। এছাড়া এখানে কিডনি ট্রান্সপ্লান্ট, জোড়া শিশু আলাদা, জয়েন্ট অ্যান্ড হিপ রিপ্লেসমেন্ট করাসহ আমরা এখানে অনেক কাজ করেছি।

ভিসি আরও বলেন, এক বছরে আমরা অনেক সেবা দিয়েছি, যে সেবাগুলোর জন্য আমাদের দেশের রোগীরা বাইরের দেশে চিকিৎসা নিতে যায়। বন্ধ্যাত্বের জন্য রোগীরা বাইরে যায়। আমরা এই সেবাটার জন্যও কাজ করতে চাইছি। আমরা এখানে থেরাপির মাধ্যমে টেস্টটিউব বেবি করেছি। আমরা জোড়া শিশু সেপারেট করছি। কিডনি ট্রান্সপ্লান্টও এখানেই করবে। যার খরচ আমাদের দেশে ৩ লাখ বাইরের দেশে ৪০ লাখ। লিভার ট্রান্সপ্লান্টও আমরা এখানে করবে, যার খরচ আমাদের এখানে ২০ লাখ টাকা আর বাইরের দেশে এক কোটি টাকা।  

অনুষ্ঠানে বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন সুপার স্পেশালাইজড হাসপাতালের অতিরিক্ত পরিচালক সহযোগী অধ্যাপক ডা. মোঃ রসুল আমিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুপার স্পেশালাইজড হাসপাতালের পরিচালক ডা. আব্দুল্লাহ আল হারুন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, সুপার স্পেশালাইজড হাসপাতালের হৃদরোগ বিভাগের প্রধান কনসালট্যান্ট অধ্যাপক ডা. একেএম ফজলুর রহমান প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মেডিক্যাল অফিসার ডা. শাহ নিজাম উদ্দিন শাওন।

উল্লেখ্য, প্রথম বর্ষপূর্তি উপলক্ষে পতাকা উত্তোলন, পায়রা অবমুক্তকরণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, বার্ষিক প্রতিবেদন উপস্থাপন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। র‌্যালিটি সুপার স্পেশালাইজড হাসপাতালের সামনে থেকে শুরু হয়ে ক্যান্সার ভবন প্রদক্ষিণ করে সি ব্লকে প্রদক্ষিণ করে কেবিন ব্লক হয়ে সুপার স্পেশালাইজড হাসপাতালের দক্ষিণ ফটকে গিয়ে শেষ হয়। একই সঙ্গে সুপার স্পেশালাইজড হাসপাতালে চারটি আইটি সম্পর্কিত সেবার শুভ উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে সুপার স্পেশালাইজড হাসপাতালের ওয়েবসাইট, অনলাইন প্যাশেনন্ট এপোয়েন্টমেন্ট সিস্টেম, ইস্যু ট্রাকার সিস্টেম ও স্মার্ট কার পার্কিং সিস্টেম কার্যক্রমেরও উদ্বোধন করা হয়।


আরও দেখুন: