আইসিইউ নার্সদের ইনসেনটিভ দেয়ার আশ্বাস বিএসএমএমইউ ভিসির

ডক্টর টিভি রিপোর্ট
2023-12-23 19:42:50
আইসিইউ নার্সদের ইনসেনটিভ দেয়ার আশ্বাস বিএসএমএমইউ ভিসির

বিএসএমএমইউর ক্রিটিক্যাল কেয়ার (আইসিইউ) নার্সিং ট্রেনিং প্রোগ্রামের ৩২তম থেকে ৩৬তম ব্যাচের সনদপত্র বিরতণী অনুষ্ঠান

ক্রিটিক্যাল কেয়ার বা আইসিইউতে কর্মরত নার্সদের ইনসেনটিভ দেয়ার আশ্বাস দিয়েছেন  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। শনিবার (২৩ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের সি-ব্লকের ১০ম তলায় অ্যানেসথেসিয়া অ্যানালজেসিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের ক্রিটিক্যাল কেয়ার ডিভিশনে ক্রিটিক্যাল কেয়ার (আইসিইউ) নার্সিং ট্রেনিং প্রোগ্রামের ৩২তম থেকে ৩৬তম ব্যাচের সনদপত্র বিরতণী অনুষ্ঠানে এ আশ্বাস দেন তিনি। 

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, যে কোন বিষয়ে দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের বিকল্প নেই । শুধু প্রশিক্ষণ নিয়ে একা কাজ করলে হবে না। এ প্রশিক্ষণ সংশ্লিষ্ট সবার মধ্যে ছড়িয়ে দেয়া উচিত। না হলে প্রশিক্ষণ লব্ধজ্ঞান কোন কাজে আসবে না।

তিনি আরও বলেন, মুমূর্ষু রোগীর অতি আপনজন এই ক্রিটিক্যাল কেয়ার বিভাগে কাজ করা নার্সরা । এ ধরনের নার্সরা প্রতিদিন রোগীদের সেবা করে সদকায় জারিয়া অর্জন করছে। এ ক্রিটিক্যাল কেয়ার বা আইসিইউতে কর্মরত নার্সরা একজন কাউন্সিলর হিসেবে কাজ করবে। অ্যানেসথেসিয়া অ্যানালজেসিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের কারণে গত ৫২ বছরের ইতিহাসে প্রথমবারের মত আমরা ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট করতে সমর্থ হয়েছি। এই নার্সরা যদি কাউন্সিলর হিসেবে আন্তরিকতার সাথে কাজ করে তবে আমরা আরো ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট করতে সমর্থ হবো। যারা আন্তঃরিকতার সাথে ভাল কাজ করবে অবশ্যই তাদের পুরস্কার দেয়া হবে।

বিএসএমএমইউর ভিসি বলেন, অ্যানেসথেসিয়া অ্যানালজেসিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগে কর্মরত নার্সরা নিজের ঝুঁকি নিয়ে কাজ করেন। তাদের ইনসেনটিভ দেয়ার বিষয়ে আমার প্রশাসনের সবার সাথে আলাপ করে ইতিবাচক কিছু করার আশ্বাস দিচ্ছি। নার্স, টেকনোলজিস্ট, টেকনিশিয়ানসহ যারা যে বিশেষ বিষয়ে পারদর্শী তাদেরকে সেই কাজেই রাখতে হবে। যদি এ ধরনের কারো অন্য কোথাও পদায়ন করা হয়ে থাকলে তাকে পুনরায় তার অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা লব্ধ কাজেই ফিরিয়ে আনা হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অ্যানেসথেসিয়া বিভাগের অধ্যাপক ডা. কামরুল হুদা। বিশেষ অতিথি ছিলেন রোটারী ক্লাব অব মেট্রোপলিটন ঢাকার সভাপতি রোটারিয়ান ফেরদৌস আহমেদ। সভাপতিত্ব করেন অ্যানেসথিয়া বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবাশীষ বনিক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. আশরাফুজ্জামান সজীব।


আরও দেখুন: