পেকুয়ায় উপজেলা পর্যায়ে দেশের প্রথম ওয়ান স্টপ ইমার্জেন্সি সেন্টার 

ডক্টর টিভি রিপোর্ট
2023-12-17 13:13:44
পেকুয়ায় উপজেলা পর্যায়ে দেশের প্রথম ওয়ান স্টপ ইমার্জেন্সি সেন্টার 

কক্সবাজারের পেকুয়া উপজেলার উদ্যোগে উপজেলা পর্যায়ে প্রথমবারের মত বাংলাদেশে ওয়ান স্টপ ইমার্জেন্সি সেন্টার (OSEC) চালু

গুরুতর রোগীদের স্বাস্থ্য সেবা দিতে কক্সবাজারের পেকুয়া উপজেলার উদ্যোগে উপজেলা পর্যায়ে প্রথমবারের মত বাংলাদেশে ওয়ান স্টপ ইমার্জেন্সি সেন্টার (OSEC) চালু হয়েছে। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বিকেলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পুরাতন ভবনে সেন্টারের উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মহিউদ্দিন মাজেদ চৌধুরী। 

রোববার (১৭ ডিসেম্বর) দুপুরে ডক্টর টিভিকে তিনি জানান, একই ছাদের নিচে গুরুতর রোগীদের নিবিড় পর্যবেক্ষণের জন্য দুই বেডের high dependency unit (HDU), দুই বেড অবজারভেশন (পর্যবেক্ষণ), এক বেড নিওনেটাল রিসাসিটেশন (নবজাতকের বিশেষ ব্যবস্থা), আলট্রাসনোগ্রাফী, ব্লাড ট্রান্সফিউশন কর্ণার, ছোটখাট অস্ত্রোপচারের জন্য মিনি মাইনর সার্জারী কর্ণার, ইসিজি কর্ণার, অটোমেটিক প্রেসার মেজার, প্যাথলজি স্যাম্পল কালেকশন বুথ সহ গর্ভবতী সহ সকল প্রকার দুর্ঘটনায় আহত রোগীর চিকিৎসার জন্য ওয়ান স্টপ ইমার্জেন্সি সেন্টার চালু হয়েছে।

Pekua-One Stop=Centre

তিনি আরও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো মহিউদ্দিন মাজেদ চৌধুরীর দীর্ঘ ১০ মাসের সুপরিকল্পনায় অবশেষে এই অত্যাধুনিক জরুরী বিভাগের কার্যক্রম শুরু হয়েছে। পরিকল্পনা অনুযায়ী বর্তমানে সেন্টারটিতে ৮৫ ভাগ সুবিধা নিশ্চিত করা সম্ভব হয়েছে। আগামী জানুয়ারি মাসের মধ্যে এখান থেকে শতভাগ সেবা দেয়া সম্ভব হবে বলে প্রত্যাশা তাঁর। 


আরও দেখুন: