রাতকানা রোগের প্রকোপ শূন্যের কোটায় নেমেছে: স্বাস্থ্যমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2023-12-12 16:08:03
রাতকানা রোগের প্রকোপ শূন্যের কোটায় নেমেছে: স্বাস্থ্যমন্ত্রী

জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানে (নিপসম) ‘জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন’ এর উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক

ভিটামিন ‘এ’ এর অভাবে একসময়ে শিশুদের রাতকানা (অন্ধত্ব) রোগের প্রকোপ থাকলেও বর্তমানে তা শূন্যের কোটায় নেমে এসেছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ভিটামিন ‘এ’ এর গ্রহণ করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। শারীরিক নানা জটিলতাও দূর হয়।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) রাজধানীর মহাখালীর জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানে (নিপসম) ‘জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন’ এর উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে জানানো হয়, সারাদেশে ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী দুই কোটি ৩০ লাখের বেশি শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের একটি করে লাল রঙের ক্যাপুসল খাওয়ানো হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাধীনতা অর্জনের পর বঙ্গবন্ধু যখন এই কর্মসূচি শুরু করেন, তখন চার শতাংশের বেশি শিশু ভিটামিন ‘এ’ এর অভাবজনিত অন্ধত্বসহ নানা সমস্যায় ভুগতো। এছাড়াও একসময়ে স্টান্টিং অনেক ছিল। পুষ্টির মান বাড়ায় এখন সেটি ২০ শতাংশের নিচে চলে এসেছে।


আরও দেখুন: