রামেক হাসপাতালে ডিজিটাল পদ্ধতিতে রোগ নির্ণয় ও রিপোর্টিং পর্যবেক্ষণ

ডক্টর টিভি রিপোর্ট
2023-12-06 15:20:52
রামেক হাসপাতালে ডিজিটাল পদ্ধতিতে রোগ নির্ণয় ও রিপোর্টিং পর্যবেক্ষণ

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে পরীক্ষামূলকভাবে চলমান ICD 11-এর মাধ্যম রোগ নির্ণয়, এন্ট্রি ও রিপোর্টিং কার্যক্রম পর্যবেক্ষণ করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট দল

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে পরীক্ষামূলকভাবে চলমান ICD 11-এর মাধ্যম রোগ নির্ণয়, এন্ট্রি ও রিপোর্টিং কার্যক্রম পর্যবেক্ষণ করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট দল।  গত ২ ডিসেম্বর অধিদপ্তরের এমএইএস শাখার স্বাস্থ্য তথ্য ইউনিটের প্রধান ডা. শাহ্ আলী আকবর আশরাফীর নেতৃত্বে ৩ সদস্যের প্রতিনিধি দল এন্ট্রি ও রিপোর্টিং কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে কি না তা সরেজমিন পর্যবেক্ষণ করেন। 
পর্যবেক্ষণের শুরুতে হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম শামিম আহমেদের কার্যালয়ে তারা ICD-11 সহ অন্যান্য তথ্য প্রযুক্তি সংক্রান্ত ব্যাপারে পরিচালনা নিয়ে প্রাথমিক আলোচনায় অংশ নেন। এরপর এমএইএস এর প্রতিনিধিরা রামেক হাসপাতালের এমআইএস কক্ষ, টেলিমেডিসিন কক্ষ এবং হাসপাতালের নিজস্ব ব্যবস্থাপনায় তৈরি সার্ভার কক্ষ পরিদর্শন করেন।

এমআইএস কক্ষে সিনিয়র স্টাফ নার্সসহ অন্যন্য কর্মকর্তারা অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পরিচালনা করছেন কি না সেসব যাচাই করেন। এছাড়াও ICD-11 সংক্রান্ত যেসকল সমস্যার মূখামুখি হচ্ছেন সেই ব্যাপারে দিকনির্দেশনা দেন পর্যবেক্ষণকারী প্রতিনিধি দল। 

রামেক হাসপাতালে ব্যবস্থাকৃত ইন্টারনেট নেটওয়ার্কজনিত সমস্যা, সার্ভার ডাউন সংক্রান্ত সমস্যা এবং অন্যান্য কারিগরি সংকটজনিত সমস্যার কথা আলোচনায় উঠে আসে। এ ব্যাপারে তাৎক্ষনিকভাবে এমএইএস এর পক্ষ থেকে সমাধানের ব্যবস্থা নেন ডা. শাহ্ আলী আকবর আশরাফী।

পরবর্তিতে হাসপাতাল পরিচালকের সভাপতিত্বে কনফারেন্স রুমে মেডিসিন, সার্জারি, গাইনিসহ অন্যান্য ইউনিটের চিকিৎসকদের উপস্থিতিতে এমআইএস থেকে আগত পর্যবেক্ষকগণ ICD-11 সংক্রান্ত কাজ নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। 

আলোচনা শেষে, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল নিজস্ব ব্যবস্থাপনায় বহির্বিভাগ এবং প্যাথলজি ল্যাবের কার্যক্রমের একাংশ কিভাবে উন্নত ডিজিটাল পদ্ধতিতে করা হচ্ছে তা পরিদর্শন করেন পরিদর্শক দল।

এসময় এমআইএস পর্যবেক্ষক দলের সাথে সার্বক্ষণিক বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা দেন রামেক হাসপাতালের মেডিকেল অফিসার ডা. রোমেল আদনান। 


আরও দেখুন: