লক্ষ্মীপুরে ডায়রিয়া–নিউমোনিয়ার প্রকোপ বেড়েছে

ডক্টর টিভি রিপোর্ট
2023-12-04 13:50:39
লক্ষ্মীপুরে ডায়রিয়া–নিউমোনিয়ার প্রকোপ বেড়েছে

লক্ষ্মীপুর জেলা সদর হাসপাতালে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর ভিড়

শীতের শুরুতেই লক্ষ্মীপুরের হাসপাতালগুলোতে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর ভিড় বেড়েছে। গত এক সপ্তাহে জেলা সদর হাসপাতালে প্রায় এক হাজারের মতো শিশু নিউমোনিয়া ও ডায়রিয়া আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন। এখনও প্রতিদিন গড়ে প্রায় দেড়শ’ শিশু ভর্তি হচ্ছে। অথচ এ ধরনের রোগীদের জন্য হাসপাতালটিতে মাত্র ১৫টি বেড বরাদ্দ দেয়া আছে। জেলার সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও প্রায় একই চিত্র পাওয়া গেছে। 

হাসপাতাল সূত্র ও রোগীর স্বজনরা জানায়, ১০০ শয্যার লক্ষ্মীপুর জেলা সদর হাসপাতাল। এই হাসপাতালে নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসার জন্য সদর হাসপাতালে ভিড় করছে শিশুরা। প্রতিদিন আউটডোর চিকিৎসা নিচ্ছে হাজারো রোগী। এর মধ্যে বেশিরভাগই নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত শিশু।

গড়ে ৩০ থেকে ৩৫টি নতুন শিশু হাসপাতালে ভর্তি হচ্ছে। প্রতিদিন গড়ে ১৫০টি শিশু হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। অথচ হাসপাতালের শিশু ওয়ার্ডে বেড রয়েছে ১৫টি। 

বেড সংকুলন না হওয়ায় হাসপাতালের বারান্দায় গাদাগাদি করে চিকিৎসা নিচ্ছে অনেক শিশুরোগী। একই অবস্থায় কমলনগর, রামগতি, রায়পুর ও রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোর চিত্র।

জেলা সিভিল সার্জন ডা. আহাম্মদ কবির বলেন, আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যায়। ঠান্ডা-গরমের কারণের এটি হয়। এটি সামনে আরও বাড়ার আশঙ্কা রয়েছে। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এসময়ে শিশুদের ক্ষেত্রে গরম কাপড় পরিধানসহ নানা সতর্কতা অবলম্বন করতে হবে।

ডা. আহাম্মদ কবির আরও বলেন, পর্যাপ্ত চিকিৎসক ও নার্স না থাকায় এসব রোগীদের সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। তারপরও সাধ্যমতো চিকিৎসা দেওয়া হচ্ছে বলে নিশ্চিত করেন তিনি। 


আরও দেখুন: