ঢাকার বাতাস আজও ‘অস্বাস্থ্যকর’

ডক্টর টিভি রিপোর্ট
2023-11-30 12:34:53
ঢাকার বাতাস আজও ‘অস্বাস্থ্যকর’

ঢাকার বাতাসের মান আজও ‘অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত

ঢাকার বাতাসের মান আজও ‘অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকালে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় অষ্টম স্থানে রয়েছে ঢাকার নাম।

সকাল ৮টা ৫৪ মিনিটে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৬৭। 

পাকিস্তানের করাচি ও লাহোর এবং ভিয়েতনামের হ্যানয় যথাক্রমে ২৮৯, ২৭৩ ও ২৩৮ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম তিনটি স্থান দখল করেছে।

একিউআই স্কোর ১০১ থেকে ১৫০ হলে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।  স্কোর ১৫১ থেকে ২০০ এর মধ্যে থাকলে ‘অস্বাস্থ্যকর’ বলা হয়।

এ ছাড়া ২০১ থেকে ৩০০ স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং ৩০১ থেকে ৪০০ স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়। তখন সব বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো—বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো– ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।


আরও দেখুন: