ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধে সচেতনতা সভা অনুষ্ঠিত

ডক্টর টিভি রিপোর্ট
2023-11-29 13:55:49
ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধে সচেতনতা সভা অনুষ্ঠিত

ইনফ্লুয়েঞ্জা বিষয়ক আলোচনা সভা

গর্ভকালীন সময়ে নারীদের ইনফ্লুয়েঞ্জার বিরুপ প্রভাব থেকে মুক্ত রাখতে “রিস্ক এন্ড প্রিভেনশণ অফ ফ্লু অন উইমেন হেলথ” শীর্ষক  সচেতনতা সভা অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (২৮ নভেম্বর) সকাল ১১টায় সাইনোভিয়া ফার্মার সহযোগিতায় রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালে নারী স্বাস্থ্য বিষয়ক এ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের গাইনী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক সেহরীন ফরহাদ সিদ্দিকা। এছাড়াও বিশেষ অতিথি ছিলেন, আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের প্রিন্সিপাল অধ্যাপক ডা. নাসিমুল ইসলাম ও ভাইস প্রিন্সিপাল অধ্যাপক ডা. সায়্যেদ তানজিলুল হক। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক সেহরীন ফরহাদ সিদ্দিকা গর্ভকালীন সময় নারীদের সুস্থতার জন্য কি কি করণীয় সম্পর্কে আলোকপাত করেন । এ সময় তিনি নারী স্বাস্থ্যে ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধে তিনি ইনএক্টিভেট ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন নিতে গর্ভবতী নারীদের আহ্বান জানান ।

বিভিন্ন দেশের পরিসংখ্যান তুলে ধরে তিনি আরও বলেন ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিনের গর্ভবতী নারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের সবার মাঝে গর্ভকালীন সময় নারীদের সুস্থতার তথ্য ছড়িয়ে দিতে হবে । 

স্যার সলিমুল্লাহ মেডিকেল হাসপাতালের রেসপেটরি অধ্যাপক ড. রফিকুল ইসলাম বলেন, ইনফ্লুয়েঞ্জাসহ এই ধরণের লক্ষণ দেখা দিলে অতি জরুরি রোগীকে গাইডলাইন করার প্রতি তিনি গুরুত্বারোপ করেন।

মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক রোবায়েত শেখ গিয়াসউদ্দিন বলেন, ইনফ্লুয়েঞ্জা আক্রান্ত হলে জ্বর ,ব্যাথা , বমির লক্ষণ সমূহ কোভিডের সাথে মিল আছে। আপনাদের মাঝে যখন এমন লক্ষণ দেখা দিলে দেরি না করে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

এছাড়াও সচেতনতা সভায় গাইনী বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মাসুদা বেগম রানু, অধ্যাপক সুহা জেসমিন, ডা. সাদিয়া শারমিন , অধ্যাপক ডা. গুলে জাকিয়া, ডা. শারমিন রিমা, ডা. হুমায়রা ইসলাম, ডা. মুহাম্মদ শাহ আলম, আমেরিকায় অধ্যয়নরত মেডিসিন ইন্টার্ণ আবরার হাসান বক্তব্য রাখেন।


আরও দেখুন: