মস্তিষ্ক এবং মেরুরজ্জুর সংযোগস্থলে আটকে ছিল ট্যাটা

ডক্টর টিভি রিপোর্ট
2023-11-29 12:59:13
মস্তিষ্ক এবং মেরুরজ্জুর সংযোগস্থলে আটকে ছিল ট্যাটা

জটিল অপারেশনের মাধ্যমে মস্তিষ্ক এবং মেরুরজ্জুর সংযোগ স্থলে আটকে থাকা ট্যাটা সফলভাবে বের করলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল নিউরোসার্জারি বিভাগের চিকিৎসকরা

জটিল অপারেশনের মাধ্যমে মস্তিষ্ক এবং মেরুরজ্জুর সংযোগ স্থলে আটকে থাকা ট্যাটা সফলভাবে বের করলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল নিউরোসার্জারি বিভাগের চিকিৎসকরা। মঙ্গলবার (২৮ নভেম্বর) সহযোগী অধ্যাপক ডা. মো. রফিকুল ইসলামের সরাসরি তত্ত্বাবধানে নিউরোসার্জারি বিভাগের অপারেশন থিয়েটারে ট্যাটাটি বের করা হয়।

সংশ্লিষ্ট চিকিৎসকেরা জানান, কিশোরগঞ্জ থেকে ট্যাটার আঘাত (মাছ মারার অস্ত্র) নিয়ে গ্রাম পুলিশ সদস্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল নিউরোসার্জারি বিভাগের পিংক ইউনিটে ভর্তি হন একজন রোগী।

ট্যাটাটি তার গাল দিয়ে ঢুকে কানের পিছন দিয়ে অর্ধেক বের হয়ে ছিলো। মস্তিষ্ক এবং মেরুরজ্জুর সংযোগ স্থলের মতো জটিল শারিরীক গঠনের মতো জায়গায় ট্যাটাটি আটকে ছিলো সেটি। 

TaTa-DMCH-2

সহযোগী অধ্যাপক ডা. মো. রফিকুল ইসলামের সরাসরি তত্ত্বাবধানে কোন রকম বড় ধরনের জটিলতা ছাড়া অপারেশনটি সম্পন্ন করেন সহকারী অধ্যাপক ডা. মো. রশীদুল হাসান, সহকারী অধ্যাপক ডা. সৈয়দ শাহরিয়ার রাজ্জাক, রেজিস্ট্রার পুলক কুমার বিশ্বাস, আইএমও ডা. শুভ্র সাহা, রেসিডেন্ট ডা. মারুফ, ডা. জসিম এবং এনেসথেসিওলজিস্ট ডা. আফসানা।

পুরো অস্ত্রোপচার প্রক্রিয়ায় নার্স এবং অন্যান্য সহকারীগণ প্রত্যক্ষভাবে সহযোগিতা করেন। বর্তমানে রোগীর অবস্থা স্থিতিশীল বলে নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট চিকিৎসক। 


আরও দেখুন: