স্বাস্থ্যসেবার মানদণ্ডে ধারাবাহিক সফল বরুড়া স্বাস্থ্য কমপ্লেক্স

ডক্টর টিভি রিপোর্ট
2023-11-26 15:37:57
স্বাস্থ্যসেবার মানদণ্ডে ধারাবাহিক সফল বরুড়া স্বাস্থ্য কমপ্লেক্স

কুমিল্লার বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রকাশিত হেলথ সিস্টেমস স্ট্রেংদেনিং (এইচএসএস) স্কোরে চলতি বছরে ধারাবাহিক সাফল্য পেয়েছে কুমিল্লার বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। মাস ভিত্তিক স্বাস্থ্য সেবার মানোন্নয়নের নানা সূচকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে এই স্কোর নির্ধারণ করে থাকে স্বাস্থ্য অধিদপ্তর। স্কোর অনুযায়ী, সারাদেশের সকল স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে এপ্রিল মাসে ৭ম, মে মাসে ৫ম, জুনে ৬ষ্ঠ, জুলাইয়ে ৩য়, আগস্টে ৮ম, সেপ্টেম্বরে ৪র্থ এবং অক্টোবর মাসে ৬ষ্ঠ স্থান অর্জন করেছে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এই ৭ মাসের স্কোর অনুযায়ী, কুমিল্লা জেলায় একটানা প্রথম হয়েছে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। ডক্টর টিভিকে এসব তথ্য নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কামরুল হাসান সোহেল।

বরুড়ার স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, ২০২১ সালের ৬ অক্টোবর বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইউএইচএফপিও হিসেবে যোগদান করেন ডা. কামরুল হাসান সোহেল। যোগদানের পর থেকেই তিনি বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে রোগীবান্ধব হাসপাতাল হিসেবে গড়ে তোলার জন্য নেন নানা উদ্যোগ। চিকিৎসা সেবার মান বৃদ্ধির পাশাপাশি হাসপাতালকে দৃষ্টিনন্দন করে তোলার জন্য নানা উদ্যোগ গ্রহণ করেন। স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্যসেবা সূচকের পারফর্মেন্সের ভিত্তিতে এই ফলাফল দেওয়া হয়। এর মাঝে নরমাল ডেলিভারি, আউটডোর সেবা, জরুরি বিভাগ, ভর্তি রোগী সেবা, আল্ট্রসনোগ্রাম, এক্স-রে, ই-সিজি, গর্ভবতীদের গর্ভকালীন সেবা, সিজারিয়ান অপারেশন, বায়োমেট্রিক হাজিরা, সেফ ব্লাড ট্রান্সফিউশন, মাইনর সার্জারী রয়েছে। এসব সূচকে ভালো করার চিত্র ফুটে উঠেছে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ হেলথ সিস্টেমস স্ট্রেংদেনিং স্কোরে।  

বরুড়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুল হাসান সোহেল বলেন, হাসপাতালে চিকিৎসা সেবার মান বৃদ্ধি, বেশি রোগীকে সেবা দেওয়া, পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং স্বাস্থ্য সেবা প্রদানে চিকিৎসক, নার্স, স্যাকমো সহ অন্যান্য স্টাফদের আন্তরিক সেবা প্রদানের কারণে সরকারি হাসপাতাল সম্পর্কে মানুষের আস্থা বেড়েছে। এছাড়া হাসপাতালে নরমাল ডেলিভারি বৃদ্ধিতে নরমাল ডেলিভারিতে জন্ম নেয়া নবজাতকদের উপহার দেয়া, জরুরি প্রসুতি সেবা নিশ্চিতে সপ্তাহে ৩ দিন সিজারিয়ান অপারেশন চালু করা, সপ্তাহে ২ দিন সার্জারী অপারেশন চালু করা এবং সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা নরমাল ডেলিভারি হওয়ায়, এক্সরে,ইসিজি,প্যাথলজি, আলট্রাসনোগ্রাম সহ সব সেবা প্রাপ্তি নিশ্চিত করাই হল বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এই সাফল্যের মূল মন্ত্র। এই সাফল্য অর্জনের পিছে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সকল চিকিৎসক, নার্স, স্যাকমো, এম্বুলেন্স  ড্রাইভার, ওয়ার্ডবয়, আয়া, ক্লিনার, পরিসংখ্যানবিদ, এমটি-ল্যাব, এমটি-রেডিওগ্রাফ, এমটি-ইপি আই, প্রধান সহকারী, স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্য সহকারী, সিএইচসিপি সহ সবার অবদান রয়েছে। এই সাফল্য টিম বরুড়ার সবার সম্মিলিত প্রচেষ্টার ফল। টিম বরুড়ার প্রতিটি সদস্যকে ধন্যবাদ জানান তিনি। 

ডা. কামরুল হাসান সোহেল বলেন, বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন চট্টগ্রাম বিভাগের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা.  মোহাম্মদ মহিউদ্দিন ও কুমিল্লা জেলার সিভিল সার্জন ডা. নাছিমা আকতার। তাঁদের দুজনের সার্বক্ষণিক সহযোগিতা, সুচিন্তিত পরামর্শ, সার্বিক দিক নির্দেশনা এগিয়ে যাওয়ার উৎসাহ যুগিয়েছে, অনুপ্রেরণা দিয়েছে। 


আরও দেখুন: