ফুসফুসের ক্যান্সার বিস্তার রোধে সচেতনতার বিকল্প নেই

ডক্টর টিভি রিপোর্ট
2023-11-24 13:28:02
ফুসফুসের ক্যান্সার বিস্তার রোধে সচেতনতার বিকল্প নেই

বিশ্ব ফুসফুস ক্যান্সার সচেতনতা মাস ২০২৩ উপলক্ষে ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টারে বুধবার (২২ নভেম্বর) আয়োজিত বিশেষ সেমিনার

অন্যান্য ক্যান্সার শনাক্ত করতে যে স্ক্রিনিং পদ্ধতি ব্যবহার করা হয়, তা ফুসফুসের ক্যান্সারের ক্ষেত্রে ততটা কার্যকরী ভূমিকা পালন করে না। এ কারণে ফুসফুসের ক্যান্সার বিস্তার থামানোর জন্য সচেতনতার বিকল্প নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা।

বিশ্ব ফুসফুস ক্যান্সার সচেতনতা মাস ২০২৩ উপলক্ষে ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টারে বুধবার (২২ নভেম্বর) আয়োজিত বিশেষ সেমিনারে বিশেষজ্ঞরা উপরোক্ত কথা বলেন। সেমিনারে “Education, Empowerment and Eradication” এই বিষয়গুলো নিয়ে বিভিন্ন্ সচেতনতামূলক আলোচনা করেন হাসপাতালের ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসকেরা। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাসপাতালের ম্যানেজিং ডিরেক্টর সাকিফ শামীম। এ সময় ক্লিনিক্যাল অনকোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ও উপদেষ্টা ডা. পারভিন আখতার বানু, জেনারেল এবং ল্যাপারোস্কপিক সার্জারি বিভাগের ডাইরেক্টর এবং সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. আনিসুর রহমান, ক্লিনিক্যাল অনকোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট এবং মেডিকেল উপদেষ্টা অধ্যাপক ডা. মো. এহতেশামুল হক, ক্লিনিক্যাল ও রেডিয়েশন অনকোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ব্রিগেডিয়ার জেনারেল প্রফেসর ডা. মো. ইউসুফ আলী, ক্লিনিক্যাল ও রেডিয়েশন অনকোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. কাজী মুশতাক হোসেন, সার্জিক্যাল অনকোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. মো. সেতাবুর রহমান, ইউরো অনকোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. মো. জাহাঙ্গীর কবির, মেডিক্যাল সার্ভিসেস বিভাগের ডিরেক্টর ডা. রাজেশ দামোদারাণ, ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টারের হেড অব বিজনেস ডেভেলপমেন্ট মো. মেশকাতুল মনোয়ারসহ অন্যান্য সকল সিনিয়র কনসালটেন্ট, কনসালটেন্ট এবং সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 


আরও দেখুন: