গবেষণায় বিএসএমএমইউ ও আইসিডিডিআর’বির সমঝোতা

ডক্টর টিভি রিপোর্ট
2023-11-16 19:24:40
গবেষণায় বিএসএমএমইউ ও আইসিডিডিআর’বির সমঝোতা

রোগ প্রতিরোধ, প্রতিকার, চিকিৎসা ও গবেষণার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও আইসিডিডিআর’বি’র মধ্যে সমাঝোতা

রোগ প্রতিরোধ, প্রতিকার, চিকিৎসা ও গবেষণার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও আইসিডিডিআর’বি’র মধ্যে সমাঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের সম্মেলন কক্ষে এ চুক্তি  সাক্ষরিত হয়।

চুক্তি স্বাক্ষরকালে ভিসি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, সমান তালে চিকিৎসা, শিক্ষা, সেবা ও গবেষণার কাজ করে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। তবে বিগত দিনের তুলনায় বিশ্ববিদ্যালয় গবেষণা বেশি করছে। বর্তমান গবেষণাবান্ধব প্রশাসন বিশ্ববিদ্যালয়ে গবেষণার সুষ্ঠু ও সুন্দর পরিবেশ তৈরি করে দিয়েছে। রোগ প্রতিরোধ ও জনস্বার্থ সম্পৃক্ত গবেষণায় জোড় দিচ্ছে। 

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে গবেষণার অংশ হিসেবে অনেক রোগের প্রতিষেধকের ক্লিনিক্ল্যাল ট্রায়াল শুরু করেছে। গবেষকদের নানান ধরনের  আন্তর্জাতিকমানের প্রশিক্ষণ করার সুযোগ দিচ্ছে। কিভাবে গবেষণার পাণ্ডুলিপি করা হয় সে বিষয়ে গবেষকদের একের এক প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। এজন্য আমরা দেশী বিদেশী আন্তর্জাতিক বহু প্রতিষ্ঠানের সাথে সমঝোতা চুক্তিও করেছি। আজকের চুক্তিও তারই অংশ। বিএসএমএমইউ ও আইসিডিডিআর’বি সঙ্গে দি গ্লোবাল হেলথ নেটওয়ার্ক (টিজিএইচএন) চুক্তির ফলে নানান সুযোগ সুবিধা পাবে এই বিশ্ববিদ্যালয়।

এসময় প্রোভিসি (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, প্রোভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, সোস্যাল এন্ড প্রিভেন্টিভ স্যোসাল মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. আতিকুল হক তুহিন, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, আইসিডিডিআর,বি’র বৈজ্ঞানিক ও গবেষক (অসংক্রামক রোগ) ডা. আলিয়া নাহিদসহ অনেকে উপস্থিত ছিলেন।


আরও দেখুন: