বিশ্ব নিউমোনিয়া দিবস আজ

ডক্টর টিভি রিপোর্ট
2023-11-12 10:05:31
বিশ্ব নিউমোনিয়া দিবস আজ

১২ নভেম্বর, বিশ্ব নিউমোনিয়া দিবস

আজ ১২ নভেম্বর (রোববার) বিশ্ব নিউমোনিয়া দিবস। ২০০৯ সাল থেকে বিশ্বজুড়ে দিবসটি পালিত হয়ে আসছে। 

চিকিৎসা বিজ্ঞানীর তথ্য মতে, নিউমোনিয়া ফুসফুসের প্রদাহজনিত ভয়ংকর একটি রোগ। প্রতিবছর দেশে ৫ থেকে ৮ লাখ শিশু এই রোগে আক্রান্ত হচ্ছে। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে দেশে বছরে প্রায় ২৪ হাজার শিশুর মৃত্যু হচ্ছে। বয়স পাঁচ বছর পূর্ণ হওয়ার আগেই এমন মৃত্যু হচ্ছে। বৈশ্বিক হারের চেয়ে দেশে নিউমোনিয়ায় শিশুমৃত্যুর হার অনেক বেশি। 

সম্প্রতি আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় উপস্থাপিত গবেষণা প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মোট মৃত্যুর ২৪ শতাংশই নিউমোনিয়ার কারণে হয়ে থাকে। 

বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. আশরাফুল হক ডক্টর টিভিকে জানান, নিউমোনিয়া রোগ নির্ণয়, চিকিৎসা ও প্রতিরোধে কার্যকর প্রদক্ষেপ নিতে হবে।
রোগীদেরকে নিউমোনিয়ার উপসর্গ দেখা দেওয়ার সাথে সাথে ডাক্তারের শরনাপন্ন হতে হবে এবং প্রয়োজনীয় পরীক্ষা ও চিকিৎসা গ্রহণ করতে হবে।

নিউমনিয়া রোগ যেন না হয় সেজন্য ঠান্ডা ও ধুলাবালির সংস্পর্শে না যাওয়া, ধূমপান পরিহার করা ও প্রয়োজনীয় পুষ্টিকর খাবার গ্রহণ করে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দেন বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আশরাফুল হক। 


আরও দেখুন: