বাংলা একাডেমি পদক অত্যন্ত সম্মানের : অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ

ইলিয়াস হোসেন
2023-11-09 11:17:39
বাংলা একাডেমি পদক অত্যন্ত সম্মানের : অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইমেরিটাস অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ

‘‘বাংলা একাডেমির সাহিত্য পদক পাওয়া অত্যন্ত সম্মানের ব্যাপার। এটা একটা বিশাল অর্জন আমার জন্য। অবশ্যই আল্লাহর রহমতে এটা সম্ভব হয়েছে।’’- এ বছর বাংলা একাডেমির দেয়া ‘মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার’ এ মনোনীত হওয়ার প্রতিক্রিয়া জানাতে গিয়ে ডক্টর টিভিকে উপরোক্ত কথা বলেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইমেরিটাস অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ।

বুধবার (৮ অক্টোবর) দিবাগত রাতে তিনি বলেন, এই পদক পেয়ে আমি অত্যন্ত আনন্দিত, অত্যন্ত খুশি। পদক পাওয়ায় দেশ ও জাতির প্রতি দায়িত্ব আরও বাড়ল। এখন আরও দায়িত্বশীলতার সঙ্গে কাজ করতে হবে। কাজের পরিধিও বাড়াতে হবে বলে মনে করেন তিনি। 

অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ বলেন, জীবনের পথচলায় বাবা-মায়ের দোয়া ছিল, আমার সকল শিক্ষকের দোয়া পেয়েছি। প্রাইমারি, হাইস্কুল, কলেজ ও মেডিকেল কলেজের শিক্ষকদের দোয়ার বরকতেই এত দূর আসতে পেরেছি। জীবনের সকল অর্জনে তাদের দোয়া কাজে লেগেছে বলে বিশ্বাস তাঁর।

আগামীতে আরও ভালভাবে মানবকল্যাণমূলক কাজ করার জন্য সকলের দোয়া কামনা করেন অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ। বিশেষ করে তাঁর লেখা মেডিকেল কারিকুলামের বইগুলোকে আনন্দচিত্তে গ্রহণ করায় প্রত্যেক শিক্ষার্থীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। 

প্রসঙ্গত: গত রোববার (৫ নভেম্বর) ২০২৩ সালের সাহিত্য পুরস্কারের জন্য অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ-সহ ৭ জনের নাম ঘোষণা করে বাংলা একাডেমি। আগামী ২৫ নভেম্বর একাডেমির সাধারণ পরিষদের ৪৬তম বার্ষিক সভায় মনোনীতদের সাহিত্য পুরস্কার আনুষ্ঠানিকভাবে প্রদান করা হবে। পুরস্কার হিসেবে প্রত্যেকে পাবেন ১ লাখ টাকা। 


আরও দেখুন: