আইভিআইয়ের ট্রাস্টি বোর্ডের মেম্বার অধ্যাপক ডা. এহসানুল কবির জগলুল

ডক্টর টিভি রিপোর্ট
2023-11-08 19:52:33
আইভিআইয়ের ট্রাস্টি বোর্ডের মেম্বার অধ্যাপক ডা. এহসানুল কবির জগলুল

অধ্যাপক ডা. এহসানুল কবির জগলুল

আন্তর্জাতিক ভ্যাকসিন ইনস্টিটিউটের (আইভিআই) বোর্ড অব ট্রাস্টির মেম্বার নির্বাচিত হয়েছেন অ্যাসেনসিয়াল ড্রাগস্ কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. এহসানুল কবির জগলুল। সম্প্রতি (৩১ অক্টোবর) গ্লোবাল কাউন্সিলে প্রতিষ্ঠানটির মহাপরিচালক জেরোম এইচ কিম স্বাক্ষরিত পত্রের মাধ্যমে এ নিয়োগের তথ্য জানানো হয়।

আইভিআই এর ট্রাস্টি বোর্ডে বাংলাদেশ সরকারের প্রতিনিধিত্ব করবেন অধ্যাপক ডা. এহসানুল কবির জগলুল। ২০১৪ সাল থেকে সরকারি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাসেনসিয়াল ড্রাগস্ কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

এছাড়াও বাংলাদেশ ডার্মাটোলজি অ্যাসোসিয়েশনের সভাপতি এবং বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) পরিচালনা পরিষদের নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন অধ্যাপক ডা. এহসানুল কবির জগলুল।

প্রসঙ্গত: অধ্যাপক ডা. এহসানুল কবির জগলুল ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে চর্মরোগ বিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

১৯৯৯ সালে, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের আলাবামা বিশ্ববিদ্যালয় থেকে STDs এবং HIV/AIDS প্রতিরোধ ও নিয়ন্ত্রণের উপর একটি ফেলোশিপ সম্পন্ন করেন। তিনি জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে বেশ কিছু বৈজ্ঞানিক গবেষণাপত্র প্রকাশ ও উপস্থাপনের পাশাপাশি, তিনি নতুন ফার্মাসিউটিক্যাল পণ্যের উপর অসংখ্য কর্মশালার আয়োজন করেছেন এবং ডব্লিউএইচও দ্বারা আয়োজিত বেশ কয়েকটি সেমিনার ও সম্মেলনে অংশগ্রহণ করেছেন।

বাংলাদেশে বিভিন্ন এনজিওতে কাজ করার সময় এসটিডি এবং এইচআইভি/এইডস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে ব্যাপক অভিজ্ঞতা অর্জন করেছেন এবং ইরান ও আফ্রিকায় চিকিৎসক হিসেবে ৯ (নয়) বছর কাজ করেছেন অধ্যাপক ডা. এহসানুল কবির জগলুল।


আরও দেখুন: