ঢাবিতে জনস্বাস্থ্য বিভাগের যাত্রা শুরু

ডক্টর টিভি রিপোর্ট
2023-11-02 12:23:16
ঢাবিতে জনস্বাস্থ্য বিভাগের যাত্রা শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৮৪তম বিভাগ হিসেবে যাত্রা শুরু করল পাবলিক হেলথ (জনস্বাস্থ্য বিভাগ)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৮৪তম বিভাগ হিসেবে যাত্রা শুরু করল পাবলিক হেলথ (জনস্বাস্থ্য বিভাগ)। নবপ্রতিষ্ঠিত বিভাগটি থাকবে বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের অধীন। বিভাগটির চেয়ারম্যান মনোনীত হয়েছেন ঢাবির প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক এমরান কবীর চৌধুরী। 

বুধবার (১ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের কাজী মোতাহার হোসেন বিজ্ঞান ভবনে জনস্বাস্থ্য বিভাগের উদ্বোধন করেন ভাইস চ্যান্সেলর মো. আখতারুজ্জামান। 

সভাপতিত্ব করেন বিভাগের নবনিযুক্ত চেয়ারম্যান এমরান কবীর চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল এবং জীববিজ্ঞান অনুষদের ডিন এ কে এম মাহবুব হাসান। 

উদ্বোধনের পর জনস্বাস্থ্য বিভাগের উদ্যোগে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বিজ্ঞানী ও আইসিডিডিআরবির সংক্রামক রোগ বিভাগের পরিচালক ফেরদৌসী কাদরী।

শুভেচ্ছা বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ মোহাম্মদ বিল্লাল হোসেন।

ভিসি অধ্যাপক মো. আখতারুজ্জামান নতুন জনস্বাস্থ্য বিভাগ প্রতিষ্ঠার সঙ্গে সংশ্লিষ্ট সকলকে শুভেচ্ছা জানান। তিনি বলেন, জনস্বাস্থ্য বিশ্বব্যাপী খুবই আলোচিত একটি বিষয়। বিশেষ করে করোনা মহামারি-পরবর্তী বর্তমান সময়ে খুবই প্রাসঙ্গিক। মানুষের স্বাস্থ্যসংশ্লিষ্ট সব বিষয়ের সমন্বয়েই এই বিভাগ গঠন করা হয়েছে।

অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, পরিবেশ, পরিচ্ছন্নতা, স্বাস্থ্য ও জলবায়ু পরিবর্তনের সঙ্গে জনস্বাস্থ্য সরাসরি সম্পৃক্ত। নতুন বিভাগকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন তিনি। 


আরও দেখুন: