কালাজ্বর নির্মুলে বিশ্বস্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পেল বাংলাদেশ

ডক্টর টিভি রিপোর্ট
2023-11-01 22:20:23
কালাজ্বর নির্মুলে বিশ্বস্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পেল বাংলাদেশ

ভারতের দিল্লিতে ৩ দিনব্যাপী বিশ্বস্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়ার ৭৬তম আঞ্চলিক সম্মেলনে মঙ্গলবার (৩১ অক্টোবর) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে এই স্বীকৃতির সনদপত্র তুলে দেন বিশ্বস্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পুনম খেত্রপাল

কালাজ্বর নির্মূলে বিশ্বের প্রথম দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ। ভারতের দিল্লিতে ৩ দিনব্যাপী বিশ্বস্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়ার ৭৬তম আঞ্চলিক সম্মেলনে মঙ্গলবার (৩১ অক্টোবর) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে এই স্বীকৃতির সনদপত্র তুলে দেন বিশ্বস্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পুনম খেত্রপাল। 

এ সময় বিশ্বস্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ডা. টেড্রস আধানম গ্যাব্রিয়াসুস উপস্থিত ছিলেন। 

এই অর্জনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দিকনির্দেশনার কথা উল্লেখ করে ফাইলেরিয়া ও পোলিও নির্মূলেও বাংলাদেশের সফলতার কথা তুলে করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।   

এছাড়াও তিনি বাংলাদেশের প্রাথমিক স্বাস্থ্যসেবাসহ স্বাস্থ্য খাতের বিভিন্ন অর্জন, স্বাস্থ্যসেবার মান উন্নয়নে বর্তমান সরকারের বিশেষ উদ্যোগসমূহ এবং প্রধানমন্ত্রীর অভাবনীয় উদ্যোগ- কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্যখাতের সফলতার চিত্র বর্ননা করেন।

সম্মেলনে দক্ষিন পূর্ব এশিয়ার ১১টি দেশের স্বাস্থ্যমন্ত্রী ও উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. মানসুখ মানদাভিয়া। 

সম্মেলনে বাংলাদেশের পক্ষ হতে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীরসহ স্বাস্থ্যখাতের গুরুত্বপূর্ণ ব্যাক্তিবর্গ।


আরও দেখুন: