‘স্ট্রোককে অনেকেই হৃদরোগ বলে মনে করেন’

ডক্টর টিভি রিপোর্ট
2023-10-29 16:00:48
‘স্ট্রোককে অনেকেই হৃদরোগ বলে মনে করেন’

বিশ্ব স্ট্রোক দিবস' উপলক্ষে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের নিউরোলজি বিভাগ আয়োজিত সেমিনার

সাধারণ মানুষেরা অনেকেই স্ট্রোককে হৃদরোগ বলে মনে করেন। অথচ তাদের এই ধারণা সঠিক নয়। প্রকৃতপক্ষে স্ট্রোক হচ্ছে- মস্তিষ্কের একটি রোগ। রোববার (২৯ অক্টোবর) 'বিশ্ব স্ট্রোক দিবস' উপলক্ষে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের নিউরোলজি বিভাগ আয়োজিত সেমিনারে বিশেষজ্ঞ আলোচকেরা এ কথা বলেন। এছাড়াও তারা স্ট্রোকের ঝুঁকি কমানোর জন্য জনসচেতনতার উপর গুরুত্বারোপ করেন।

এবছর 'বিশ্ব স্ট্রোক দিবস' উপলক্ষে সপ্তাহব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি পালন করবে মমেকের নিউরোলজি বিভাগ। এর অংশ হিসেবে রোববার সকালে র‍্যালির আয়োজন করা হয়। এতে অংশ নেন মমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. গোলাম ফেরদৌস। এ সময় নিউরোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মানবেন্দ্র ভট্টাচার্যসহ হাসপাতালের বিভিন্ন বিভাগের চিকিৎসক  অংশ নেন। র‍্যালিটি ময়মনসিংহ মেডিকেল কলেজ ভবন থেকে শুরু হয়ে হাসপাতালের বহির্বিভাগ কমপ্লেক্সে গিয়ে শেষ হয়।

387632660_3610437302564964_4627316784921692363_n

পরবর্তীতে নিউরোলজি বিশেষায়িত বহির্বিভাগে একটি জনসচেতনতামূলক সেমিনার আয়োজন করা হয়। সেমিনারে সভাপতিত্ব করেন নিউরোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মানবেন্দ্র ভট্টাচার্য। প্রধান অতিথি ছিলেন  ব্রিগেডিয়ার জেনারেল মো. গোলাম ফেরদৌস।

উল্লেখ্য, সম্প্রতি ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে স্ট্রোকের আধুনিক চিকিৎসার সুবিধা সম্বলিত ১৮ শয্যা বিশিষ্ট 'স্ট্রোক ইউনিট' চালু হয়েছে। যা স্ট্রোকের চিকিৎসাক্ষেত্রে বিশেষ মাইলফলক হিসেবে বিবেচিত হচ্ছে।


আরও দেখুন: