বন্ধ‍্যাত্বের আধুনিক চিকিৎসা এখন নর্থ ইষ্ট মেডিকেলে

ডক্টর টিভি রিপোর্ট
2023-10-28 19:26:23
বন্ধ‍্যাত্বের আধুনিক চিকিৎসা এখন নর্থ ইষ্ট মেডিকেলে

বন্ধ‍্যাত্ব রোগীদের আধুনিক চিকিৎসা দিতে নর্থ ইষ্ট মেডিকেল কলেজ হাসপাতালেআইইউআই সেন্টার চালু

বন্ধ‍্যাত্ব রোগীদের আধুনিক চিকিৎসা দিতে আইইউআই সেন্টার চালু করা হয়েছে নর্থ ইষ্ট মেডিকেল কলেজ হাসপাতালে। শনিবার (২৮ অক্টোবর) সেন্টারটি উদ্বোধন করেন হাসপাতালের গাইনী এন্ড অব্স বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. নাহিদ ইলোরা।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নর্থ ইষ্ট মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. এ এফ এম নাজমুল ইসলাম, নেফ্রোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. নাজমুল ইসলাম, হাসপাতালের উপ-পরিচালক সার্জারি বিভাগের অধ্যাপক ডা. মো. জসিম উদ্দিন, ডা. রাবেয়া বেগম, ডা. নাসরিন চৌধুরী, ডা. উম্মে সাঈদা বিলকিস, ডা. জাফরিন ইয়াসমিন চৌধুরীসহ অন‍্যান‍্য ডাক্তার।

অনুষ্ঠানে জানানো হয়- আধুনিক জীবনযাত্রায় সন্তানলাভে অক্ষমতা একটিবড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কোনও দম্পতি যদি এক বছর চেষ্টা করার পরও সন্তানধারণ না করতে পারে, সেক্ষেত্রে তারা সন্তানলাভে অক্ষম বলে ধরে নেওয়া হয়। মুশকিল হল, সন্তানধারণে অক্ষমতাকে অনেকেই নিজস্ব ব্যক্তিগত সমস্যা ভেবে হীনমন্যতায় ভোগেন এবং চেপে যান। কিন্তু এই ভাবনা থেকে দূরে থাকা উচিত। কারণ, সন্তানহীনতার সমস্যা কোনও বিচ্ছিন্ন ঘটনা বা কারও একার নয়। আশার কথা হল, প্রাকৃতিক বা জৈবিক উপায়ে যারা সন্তানধারণ করতে পারছেন না, তাঁদের জন্য আধুনিক চিকিৎসা বিজ্ঞানে অ্যাসিস্টেড কনসেপশন বা সহায়ক গর্ভাধান পদ্ধতির বিকল্প বন্দোবস্ত রয়েছে। আর এই পদ্ধতির সবচেয়ে সহজ ও প্রাথমিক ধাপ হল আইইউআই বা ইন্ট্রাইউটেরাইন ইনসেমিনেশন।

এখন থেকে নিয়মিত নর্থ ইষ্ট মেডিকেল কলেজ হাসপাতালে IUI সেন্টারে এই ধরনের রোগীদের চিকিৎসা প্রদান করা হবে বলে জানান সংশ্লিষ্টরা। 


আরও দেখুন: