ফিলিস্তিনের জন্য শনিবার রাষ্ট্রীয় শোক ঘোষণা বাংলাদেশের

ডক্টর টিভি রিপোর্ট
2023-10-19 18:09:01
ফিলিস্তিনের জন্য শনিবার রাষ্ট্রীয় শোক ঘোষণা বাংলাদেশের

ইসরায়েলি বাহিনীর বর্বরোচিত হামলায় বিপর্যস্ত ফিলিস্তিনের মানুষ

ইসরায়েলি বাহিনীর বর্বরোচিত হামলায় ফিলিস্তিনিদের মৃত্যুর ঘটনায় শনিবার (২১ অক্টোবর) একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, গাজাসহ ফিলিস্তিনের অন্যান্য স্থানে ইসরায়েলি দখলদার বাহিনীর সাম্প্রতিক বর্বরোচিত হামলায় ফিলিস্তিনি নাগরিকদের মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালন করা হবে। এ উপলক্ষে- 

শুক্রবার (২০ অক্টোবর) বাদ জুমা নিহতদের আত্মার শান্তি ও আহতদের সুস্থতার জন্য বাংলাদেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে। 

আগামী শনিবার (২১ অক্টোবর) বাংলাদেশের সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।  

উল্লেখ্য, ইসরায়েল বাহিনী কর্তৃক ফিলিস্তিনের সাধারণ মানুষের ওপর দীর্ঘদিনের নির্যাতনমূলক আচরনের প্রতিবাদে গত ৭ অক্টোবর ইসরায়েলে বিচ্ছিন্ন হামলা চালায় মুক্তিকামী সংগঠন হামাস। এরপর থেকে গাজায় খাবার, পানি ও বিদ্যুৎ সংযোগ বন্ধ করে নির্বিচারে বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এতে প্রাণ হারিয়েছেন কয়েক হাজার ফিলিস্তিনি। আহত হয়েছেন অগণিত মানুষ। এমনকি গাজার আল আহলি আরব হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ৫০০ লোকের প্রাণহানি ঘটেছে। এসব কারণে চরম মানবিক বিপর্যয়ের মুখে পড়েছেন গাজার অধিবাসীরা। 


আরও দেখুন: