গাজার হাসপাতালে ইসরায়েলি হামলা, তীব্র নিন্দা জানাল বাংলাদেশ

ডক্টর টিভি রিপোর্ট
2023-10-19 11:56:29
গাজার হাসপাতালে ইসরায়েলি হামলা, তীব্র নিন্দা জানাল বাংলাদেশ

ফিলিস্তিনের গাজা উপত্যকার আহলি আরব হাসপাতালে ইসরায়েলি বাহিনীর বর্বর হামলা

ফিলিস্তিনের গাজা উপত্যকার আহলি আরব হাসপাতালে ইসরায়েলি বাহিনীর বর্বর হামলার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার (১৭ অক্টোবর) এ হামলায় কয়েকশ লোক হতাহত হয়েছেন। 

বুধবার (১৮ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ মনে করে, বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু বানিয়ে গাজায় ইসরায়েলি বাহিনী বর্তমানে যে যুদ্ধ চালাচ্ছে, তা কেবল একতরফাই না, অসম। এ যুদ্ধ গাজায় বসবাস করা ফিলিস্তিনিদের সামগ্রিকভাবে শাস্তি দেওয়ার শামিল, যার মধ্য দিয়ে মানবাধিকারের মৌলিক নীতি ও আন্তর্জাতিক সব রীতিনীতি লঙ্ঘন করা হচ্ছে।

কাজেই মধ্যপ্রাচ্যের চলমান সংঘাত নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের এখনই পদক্ষেপ নেওয়ার সময়। এটা খুবই পরিষ্কার যে, এর মধ্য দিয়ে ইসরাইলি দখলদারত্বের অধীন ফিলিস্তিনিদের মর্যাদাকর জীবন ও বেঁচে থাকার অধিকার অস্বীকার করা। এছাড়া ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের অবৈধ বসতি স্থাপন এ অঞ্চলে শান্তি নিয়ে আসবে না।

যে কারণে পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ১৯৬৭ সালের সীমান্ত ধরে ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণের অনস্বীকার্য অধিকারের প্রতি সমর্থন জানাচ্ছে বাংলাদেশ। এ ঘৃণ্য হামলার নিন্দা জানাতে ও গাজায় মানবিক সহায়তা পৌঁছানোর সুযোগ করে দিতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আবারও আহ্বান জানাচ্ছে বাংলাদেশ।

আহলি আরব হাসপাতালে ঘৃণ্য হামলায় দায়ী অপরাধীদের অবশ্যই জবাবদিহিতার আওতায় নিয়ে আসতে হবে। নারী ও শিশুসহ বেসামরিক নাগরিকদের ভোগান্তি বন্ধে অতিদ্রুত বর্বর যুদ্ধের অবসান ঘটাতে হবে।

ফিলিস্তিন প্রশ্নে স্থায়ী সমাধানে সংশ্লিষ্ট পক্ষগুলোকে আলোচনার টেবিলে বসারও আহ্বান জানায় বাংলাদেশ।


আরও দেখুন: