বিএসএমএমইউয়ে স্পোর্টস মেডিসিন ক্লিনিক চালু

ডক্টর টিভি রিপোর্ট
2023-10-12 22:32:12
বিএসএমএমইউয়ে স্পোর্টস মেডিসিন ক্লিনিক চালু

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এবং বাংলাদেশ এসোসিয়েশন অফ স্পোর্টস মেডিসিনের যৌথ আয়োজনে ক্রীড়াবিদ এবং ক্রীড়াসংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সার্বিক চিকিৎসা সেবা প্রদানের লক্ষে বিশেষায়িত স্পোর্টস মেডিসিন ক্লিনিক চালু

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এবং বাংলাদেশ এসোসিয়েশন অফ স্পোর্টস মেডিসিনের যৌথ আয়োজনে ক্রীড়াবিদ এবং ক্রীড়াসংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সার্বিক চিকিৎসা সেবা প্রদানের লক্ষে বিশেষায়িত স্পোর্টস মেডিসিন ক্লিনিক চালু করা হয়েছে। বৃহস্পতিবার (১২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে বাংলাদেশ এ্যাসোসিয়েশন অফ স্পোর্টস মেডিসিনের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে এ ক্লিনিকের যাত্রা শুরু করা হয়।

প্রতি শনিবার বিএসএমএমইউর বি-ব্লকের নিচ তলায় ফিজিক্যাল মেডিসিন বিভাগে বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা ক্লিনিকটি পরিচালিত হবে।

ক্লিনিক উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। সভাপতিত্ব করেন বাংলাদেশ এ্যাসোসিয়েশন অফ স্পোর্টস মেডিসিনের সভাপতি ও বিএসএমএমইউর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন। ধন্যবাদ জ্ঞাপন করেন বিএসএমএমইউর ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবুল খায়ের মোহাম্মদ সালেক।

সঞ্চালনা করেন বাংলাদেশ এসোসিয়েশন অব স্পোর্টস মেডিসিনের মহাসচিব ও বিএসএমএমইউর অধ্যাপক ডা. মো. আলী ইমরান।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশ এসোসিয়েশন অব স্পোর্টস মেডিসিন দেশে ১৯৮২ সাল থেকে কাজ করছে। বাংলাদেশের জাতীয় পর্যায়ের খেলোয়াড়বৃন্দ ভালো চিকিৎসার সুযোগ পেলেও তৃণমূল থেকে শুরু করে অন্যান্য পর্যায়ের ক্রীড়াবিদরা প্রায়শই সঠিক চিকিৎসা বা পরামর্শ পান না। আবার অনেক খেলোয়াড় চিকিৎসার জন্য দেশের বাইরে চলে যায়। এসব সংকট দূর করা এবং সঠিক চিকিৎসা পরামর্শ প্রদানের মাধ্যমে সব পর্যায়ের খেলোয়াড় এবং খেলাধুলার সাথে সম্পৃক্ত ব্যক্তিদের সুচিকিৎসা প্রদান করাই এই স্পোর্টস মেডিসিন ক্লিনিকের উদ্দেশ্য।


আরও দেখুন: