সচেতনতার মাধ্যমে স্তন ক্যান্সারে মৃত্যু ঠেকানো সম্ভব : ডা. রাসকিন

ডক্টর টিভি রিপোর্ট
2023-10-10 12:33:30
সচেতনতার মাধ্যমে স্তন ক্যান্সারে মৃত্যু ঠেকানো সম্ভব : ডা. রাসকিন

মঙ্গলবার (১০ অক্টোবর) আইইডিসিআর (পুরাতন স্বাস্থ্য অধিদপ্তর সংলগ্ন) নতুন মিলনায়তনে বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম আয়াজিত আলোচনা সভা

সচেতনতার মাধ্যমে প্রাণঘাতী স্তন ক্যান্সারে মৃত্যু ঠেকানো সম্ভব বলে মনে করেন বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়কারী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। 

মঙ্গলবার (১০ অক্টোবর) আইইডিসিআর (পুরাতন স্বাস্থ্য অধিদপ্তর সংলগ্ন) নতুন মিলনায়তনে বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম আয়াজিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন অধাপক ডা. হালিদা হানুম আক্তার, নারী অধিকার নেত্রী শিরীন হক, প্রাক্তন স্বাস্থ্য সচিব এএফএম সরওয়ার কামাল, বিশিষ্ট সঙ্গীতশিল্পী সামিনা চৌধুরী, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বেনজীর আহমেদ, ডা. আবু জামিল ফয়সলনহ অনেকে। 

গ্লোবোকনের তথ্য তুলে ধরে ডা. রাসকিন বলেন, প্রতি বছর বাংলাদেশে প্রায় তেরো হাজার নারী নতুন করে নিরব ঘাতক স্তন ক্যান্সারে আক্রান্ত হন। মারা যান প্রায় আট হাজার। আক্রান্তের তুলনায় মৃত্যুহার অত্যন্ত উদ্বেগজনক। সাধারণ মানুষের মধ্যে ক্যান্সার সম্পর্কে সচেতনতার অভাব, নারীদের সংকোচবোধ আর দেরীতে চিকিৎসকের কাছে যাওয়ার কারণে এতবেশি মৃত্যু হয়ে থাকে। 

তিনি আরও বলেন, বাংলাদেশে সার্বিকভাবে ক্যান্সার নির্ণয় ও চিকিৎসা ব্যবস্থা অপ্রতুল ও ব্যয়বহুল। স্তন ক্যান্সার প্রতিরোধ, প্রাথমিক অবস্থায় নির্ণয় ও ক্যান্সার স্ক্রিনিংয়ের কোন জাতীয় কর্মকৌশল, কর্মপরিকল্পনা ও কর্মসূচি নেই। এ বাস্তবতায়, ২০১৩ সালে স্তন ক্যান্সার প্রতিরোধ নিয়ে কাজ শুরু করে স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম। গত দশ বছর দেশের বিভিন্ন প্রান্তে ফোরামের উদ্যোগে দিবসটি পালন করা হচ্ছে। স্তন ক্যান্সারের ঝুঁকি ও সুরক্ষা, সূচনায় নির্ণয় ও স্ক্রিনিং এর উপর বিশেষ গুরুত্ব দিয়ে সবার সচেতনতা তৈরি করতে এবারেও সড়ক শোভাযাত্রার আয়োজন করেছে সংগঠনটি। 

বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম আয়োজিত এবারের শোভাযাত্রার গতিপথ :

* ১০ অক্টোবর মঙ্গলবার ঢাকা থেকে রওনা হয়ে কিশোরগঞ্জের ভৈরব, কুলিয়ারচর, কটিয়াদি উপজেলা সদর ও জেলা সদরে কাজ করবে।


* ১১ অক্টেবর নান্দাইল, ঈশ্বরগঞ্জ উপজেলা হয়ে নেত্রকোনা।


* ১২ অক্টোবর তারাকান্দা, ফুলপুর ও নকলা উপজেলা হয়ে শেরপুর।


* ১৩ অক্টোবর শুক্রবার জামালপুর শহর, সরিষাবাড়ি উপজেলা, টাঙ্গাইল জেলা।


কর্মসূচিতে সবার সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতা কামনা করছে বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম।


আরও দেখুন: