সিরাজগঞ্জে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে রোগীর ভীড়

ডক্টর টিভি রিপোর্ট
2023-10-09 12:11:18
সিরাজগঞ্জে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে রোগীর ভীড়

সিরাজগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল

সিরাজগঞ্জে প্রতিদিনই বাড়ছে ডায়রিয়ার প্রকোপ। হাসপাতালেও বাড়ছে রোগীর সংখ্যা। গত তিন দিনে গড়ে ৪৬ জন ডায়রিয়া রোগী ভর্তি হয়েছে সিরাজগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে। তাদের মধ্যে নারী, শিশু ও বৃদ্ধের সংখ্যা বেশি। সূত্র : ঢাকা পোস্ট। 

আক্রান্তরা অধিকাংশই শহরের গয়লা, কোবদাসপাড়া, একডালা ও ধানবান্ধি মহল্লার বাসিন্দা। এর আগে গত সপ্তাহে তারেক (৬৫) ও পাপিয়া (৫০) নামের দুজন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

পৌরসভার কোবদাসপাড়া ও গয়লা এলাকার ভর্তি রোগীরা জানান, তাদের কেউ কেউ টিউবওয়েল ও অনেকেই পৌরসভার সাপ্লাইয়ের পানি পান করে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় এখানে ৫৯ জন ডায়রিয়া রোগী ভর্তি হয়েছে। শুক্রবার ৪৮ ও বৃহস্পতিবার ৩১ জন ভর্তি হন। ২৪ ঘণ্টায় আউটডোরে চিকিৎসা নিয়েছেন ৩৩ জন ও বৃহস্পতিবার ১১ জন।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. ফরিদুল ইসলাম বলেন, গত দুই থেকে তিন সপ্তাহ ধরেই ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়েছে। বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছেন ১০১ জন। রোগীরা ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার কারণ শনাক্ত করা যায়নি, তবে ডায়রিয়া একটি পানিবাহিত রোগ। পানিতে জীবাণু থাকার কারণে এই রোগে আক্রান্ত হচ্ছে মানুষ।

সিরাজগঞ্জের সিভিল সার্জন ডা. রাম পদ রায় বলেন, জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, পৌরসভা, পুলিশ বিভাগের প্রতিনিধিদল ডায়রিয়া প্রবণ এলাকাগুলো পরিদর্শন করেছেন। আমরা ওই সব এলাকায় স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে কাজ করছি। স্যালাইন ও পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট সরবরাহ করা হচ্ছে।

সিরাজগঞ্জের জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান বলেন, আমাদের টিম ঘটনাস্থল থেকে পানির স্যাম্পল কালেকশন করে ল্যাবে পাঠিয়েছে। ল্যাবের রিপোর্ট আসতে আর একদিন সময় লাগবে। রিপোর্টে কোনো পানি দূষিত আছে কিনা সেটা দেখে চূড়ান্ত ব্যবস্থা নেওয়া হবে।


আরও দেখুন: