জাতীয় ক্যান্সার ইনস্টিটউটে চলছে ফ্রি স্তন ক্যান্সার স্ক্রিনিং

ডক্টর টিভি রিপোর্ট
2023-10-04 11:21:55
জাতীয় ক্যান্সার ইনস্টিটউটে চলছে ফ্রি স্তন ক্যান্সার স্ক্রিনিং

জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট এবং হাসপাতালের উদ্যোগে অক্টোবর মাসব্যাপী বিনামূল্যে স্তন ক্যান্সার স্ক্রিনিং প্রোগ্রাম চলছে

জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট এবং হাসপাতালের উদ্যোগে অক্টোবর মাসব্যাপী বিনামূল্যে স্তন ক্যান্সার স্ক্রিনিং প্রোগ্রাম চালু করা হয়েছে। হাসপাতালের সি ব্লকের ১০২ নম্বর রুমে প্রতিদিন নারীদের স্তন ক্যান্সার স্ক্রিনিং করছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। 

অক্টোবর মাসকে সারাবিশ্বে স্তন ক্যান্সার সচেতনতার মাস হিসেবে পালন করা হয়ে থাকে। চিকিৎসকদের মতে, সাধারণত প্রতি মাসে একটি নির্দিষ্ট তারিখে নিয়মিত নিজের স্তন নিজেই পরীক্ষা করার মাধ্যমে স্তনের কোনো অস্বাভাবিক পরিবর্তন লক্ষ্য করে সতর্ক হতে পারেন। একে বলে- সেলফ ব্রেস্ট এক্সামিনেশন। ২০ বছর বয়স থেকে এই শিক্ষা দিলে শতকরা প্রায় ৫০ভাগ স্তন ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব।

তথ্য অনুযায়ী, সমগ্র পৃথিবীতে প্রতিবছর ক্যান্সারে আক্রান্ত হচ্ছে নতুন কয়েক লাখ নারী। যাদের অনেকের মৃত্যুর অন্যতম কারণ স্তন ক্যানসার। বাংলাদেশেও এ সংখ্যাটা খুব কম নয়। বাংলাদেশে প্রতিবছর প্রায় ২০ হাজার নতুন রোগী স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন এবং প্রতিদিন ১৮ জন নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করছে।

খুব দ্রুত সময়ে শরীরের বিভিন্ন জায়গায় ক্যান্সার ছড়িয়ে পড়ে বলে সবাই খুব আতঙ্কিত হয়ে যান। সাধারণ কিছু শিক্ষা ও অল্প একটু সচেতনতার মাধ্যমে এই রোগের করালগ্রাস থেকে হাজারো প্রাণ বাঁচানো সম্ভব বলে জানান চিকিৎসকেরা। 


আরও দেখুন: