ফিজিওথেরাপিস্টদের ভাবমূর্তি রক্ষা ও হয়রানি বন্ধের দাবি

ডক্টর টিভি রিপোর্ট
2023-09-30 19:58:03
ফিজিওথেরাপিস্টদের ভাবমূর্তি রক্ষা ও হয়রানি বন্ধের দাবি

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ ফিজিক্যাল থেরাপি অ্যাসোসিয়েশন (বিপিএ) আয়োজিত সংবাদ সম্মেলন

ফিজিওথেরাপিস্টদের ভাবমূর্তি রক্ষা ও হয়রানি বন্ধের দাবি জানিয়েছেন বাংলাদেশ ফিজিক্যাল থেরাপি অ্যাসোসিয়েশনের (বিপিএ) সভাপতি ফিজিওথেরাপিস্ট ডা. প্রদীপ কুমার সাহা। 

শনিবার (৩০ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিপিএ আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান। 

বিপিএ সভাপতি প্রদীপ কুমার সাহা বলেন, বিএমডিসি অ্যাক্ট অনুযায়ী ফিজিওথেরাপি চিকিৎসকদের ভাবমূর্তি ক্ষুণ্ন ও হয়রানি করা হচ্ছে। এটি ফিজিওথেরাপিস্টদের প্রযোজ্য নয়। জাতীয় সংসদে পাস করা ফিজিও থেরাপিস্টসহ অন্যান্য রিহ্যাবিলিটেশন প্রাকটিশনার ও রিহ্যাবিলিটেশন পেশাজীবীদের জন্য গঠিত ‘বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন ২০১৮’ অনুযায়ী তারা পরিচালিত হবে, বিএমডিসি অ্যাক্ট ২০১০ দ্বারা নয়। অথচ প্রায় সময়ই বিএমডিসি অ্যাক্ট ২০১০ এর ক্ষমতা বলে ফিজিওথেরাপিস্টদের হয়রানি করা হয়।  

তিনি জানান, ফিজিওথেরাপি একটি স্বাধীন ও স্বতন্ত্র চিকিৎসা পেশা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের অধীনে চার বছর অ্যাকাডেমিক এবং এক বছর ইন্টার্নশিপসহ পাঁচ বছর মেয়াদি ব্যাচেলর অব ফিজিওথেরাপি (বিপিটি) প্রফেশনাল কোর্স এবং একই বিশ্ববিদ্যালয়ের একই অনুষদের অধীনে দুই বছর মেয়াদি মাস্টার্স অব ফিজিওথেরাপি (এমপিটি) কোর্স চালু রয়েছে। এখানে এমবিবিএস, বিডিএস কোর্সও করানো হয়।  

সংবাদ সম্মেলনে অন্যান্য ফিজিওথেরাপিস্টরা বলেন, চিকিৎসা বিজ্ঞানে ফিজিওথেরাপি শিক্ষার ব্যাপকতা উপলব্ধি করে বর্তমানে ফিজিওথেরাপি চিকিৎসা পেশায় পোস্ট গ্র্যাজুয়েশন, মাস্টার্স (এমপিটি) এবং পিএইচডি ডিগ্রি চালু রয়েছে। অন্যদিকে, ফিজিওথেরাপিতে তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (ফিজিওথেরাপি) ও সার্টিফিকেট কোর্স চালু রয়েছে। ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (ফিজিওথেরাপি) এসএসসি পাশ করে স্টেট মেডিকেল ফ্যাকাল্টির অধীনে এই কোর্সটি করা যায়।  

তাদের মতে, ফিজিওথেরাপির রোগীদের চিকিৎসা ও পরামর্শ দিতে ফিজিওথেরাপি কনসালটেন্ট ও ফিজিওথেরাপিস্ট ব্যতীত অন্য কোন চিকিৎসকের প্রয়োজন নেই। কেন না ফিজিওথেরাপি কনসালটেন্ট, ফিজিওথেরাপি চিকিৎসক, ফিজিওথেরাপি অ্যাসিসট্যান্ট ও ফিজিওথেরাপি টেকনিশিয়ানরা আমাদের দেশেই রয়েছেন।  

অবিলম্বে বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন ২০১৮ এর দ্রুত বাস্তবায়নসহ স্বতন্ত্র কাউন্সিলের মাধ্যমে, নতুন পদ সৃষ্টি, ফিজিওথেরাপি চিকিৎসকদের ভাবমূর্তি রক্ষা ও ফিজিওথেরাপি কলেজ স্থাপনসহ নানা সুযোগ তৈরির জন্য  প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আহ্বান জানান বিপিএ সভাপতি প্রদীপ কুমার। 


আরও দেখুন: