শেবাচিমে রক্তের প্লাটিলেট আলাদাকরণ মেশিন চালু

ডক্টর টিভি রিপোর্ট
2023-09-27 12:37:10
শেবাচিমে রক্তের প্লাটিলেট আলাদাকরণ মেশিন চালু

শেবাচিম হাসপাতালে প্রথমবারের মতো রক্তের প্লাটিলেট আলাদাকরণ (এফেরেসিস) মেশিন চালু

বরিশালের শের-ই বাংলা মেডিকেলে কলেজ (শেবাচিম) হাসপাতালে প্রথমবারের মতো রক্তের প্লাটিলেট আলাদাকরণ (এফেরেসিস) মেশিন চালু করা হয়েছে । এখন থেকে হাসপাতালে আগত ডেঙ্গু, ক্যানসার, থ্যালাসেমিয়া ও আইটিপি আক্রান্ত রোগীরা সহজেই প্লাটিলেট নিতে পারবেন।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) এফেরেসিস মেশিন উদ্বোধন করেন হাসপাতালের পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম।

তিনি বলেন, এর আগে দক্ষিণাঞ্চলের কোনো হাসপাতালেই রক্তের প্লাটিলেট আলাদাকরণ (এফেরেসিস) মেশিন ছিল না। ফলে এখানকার রোগীদের রাজধানীতে পাঠাতে হতো। মেশিনটির কার্যক্রম শুরু হওয়ায় এখন আর ডেঙ্গু, ক্যানসার, থ্যালাসেমিয়া ও আইটিপি রোগীদের ঢাকায় যেতে হবে না।

ডা. সাইফুল আরও বলেন, সরকারিভাবে সেন্ট্রাল মেডিকেল স্টোর থেকে সরবরাহকৃত মেশিনটির কার্যক্রম শুরু হয়েছে হাসপাতালের রক্ত পরিসঞ্চালন কেন্দ্রে। ফলে স্বল্প খরচে রক্তের প্লাটিলেট আলাদা করে তা গ্রহণ করতে পারবেন রোগীরা। এফেরেসিস মেশিনের পাশাপাশি প্লাটিলেট ইনকিউবেটর মেশিন ও একটি ফ্রিজ সরবরাহ করা হয়েছে বলে জানান তিনি। 

হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগের প্রধান ডা. নূরুন্নবী চৌধুরী তুহিন বলেন, শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের রক্ত পরিসঞ্চালন কেন্দ্রে এখন বেশ কয়েকটি আধুনিকমানের মেশিন সংযোজন করা হয়েছে। এর মধ্যে অন্যতম রক্তের প্লাটিলেট আলাদাকরণ (এফেরেসিস) মেশিন। এরসঙ্গে প্লাটিলেট ইনকিউবেটর মেশিনও সরবরাহ করা হয়েছে। ফলে এফেরেসিস থেকে পাওয়া রক্ত চার থেকে পাঁচদিন সংরক্ষিত রাখা যাবে। এর পাশাপাশি আমাদের এখানে নতুন একটি ফ্রিজ সরবরাহ করা হয়েছে। সেখানে কমপক্ষে ৮৪ ব্যাগ রক্ত সংরক্ষণ করা যাবে।


আরও দেখুন: