দেশে পাবলিক হেলথ স্পেশালাইজড বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হতে পারে : শিক্ষামন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2023-09-22 11:02:22
দেশে পাবলিক হেলথ স্পেশালাইজড বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হতে পারে : শিক্ষামন্ত্রী

মহাখালীতে ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন (নিপসম) অডিটোরিয়ামে ২০২৩-২৫ শিক্ষাবর্ষের পাবলিক হেলথ শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

দেশের জনগণের স্বাস্থ্য রক্ষায় পাবলিক হেলথের গুরুত্ব অনেক। এজন্য পাবলিক হেলথ স্পেশালাইজড বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর মহাখালীতে ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড স্যোসাল মেডিসিন (নিপসম) এর মাস্টার্স অব পাবলিক হেলথ শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশের মত জনবহুল দেশে কোনো না কোনো অসুখ-বিসুখ থাকবে। হঠাৎ করোনা এসে আমাদের বুঝিয়ে দিলো পাবলিক হেলথটা জরুরি। যখন ধাক্কা খেয়েছি তখন মনে করেছি পাবলিক হেলথ জরুরি। বিহেভিয়ার চেইঞ্জ সবচেয়ে কঠিন কাজ। সে কারণে দেশে আরো পাবলিক হেলথ স্পেশালাইজড বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হতে পারে।

নিজের অভিজ্ঞতার কথা উল্লেখ করে তিনি বলেন, পৃথিবীর অনেক বিশ্ববিদ্যালয় আছে যেগুলো পাবলিক হেলথে স্পেশালাইজড। সেসব বিশ্ববিদ্যালয় অন্যান্য বিষয়ও পড়ায়।

শিক্ষামন্ত্রী বলেন, আমেরিকাতে পড়তে গিয়ে জেনেছিলাম, যারা ওখানে চিকিৎসক হিসেবে চাকরি খোঁজেন তাদের মধ্যে যাদের এমপিএইচ (মাস্টার্স অব পাবলিক হেলথ) করা আছে তাদের সেখানে প্রাধান্য দেওয়া হয়।’

তিনি আরও বলেন, উত্তর জানতে গেলে সংশ্লিষ্ট শিক্ষার্থীরা উত্তর দিয়েছিল, যিনি চিকিৎসক তিনি রোগী ফোকাসড, যিনি পাবলিক হেলথ পড়েছেন তার দেখার দৃষ্টিকোনটা ভিন্ন, তিনি পুরো সমাজটাকে দেখেন, পুরো জনগণকে দেখেন, অর্থায়ন, ব্যবস্থাপনা, কৌশলসহ সব দিক দেখেন। পাবলিক হেলথের দৃষ্টিকোণ নিয়ে চিকিৎসক হিসেবে যখন কাজ করেন তখন তিনি অনেক বেশি অবদান রাখেন।


আরও দেখুন: