ডেঙ্গুর সেরোটাইপ করছে এনআইএলএমআরসির ভাইরোলজি বিভাগ

ডক্টর টিভি রিপোর্ট
2023-09-21 12:11:32
ডেঙ্গুর সেরোটাইপ করছে এনআইএলএমআরসির ভাইরোলজি বিভাগ

ন্যাশনাল ইনষ্টিটিউট অব ল্যবরেটরি মেডিসিন এন্ড রেফারাল সেন্টারের (এনআইএলএমআরসি) ভাইরোলজি বিভাগের দক্ষ গবেষকবৃন্দ

ন্যাশনাল ইনষ্টিটিউট অব ল্যবরেটরি মেডিসিন এন্ড রেফারাল সেন্টারের (এনআইএলএমআরসি) ভাইরোলজি বিভাগে ডেঙ্গুর সেরোটাইপ করা হচ্ছে। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে। 

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এনআইএলএমআরসি’র ভাইরোলজি বিভাগে প্রতিদিন ডেঙ্গু জ্বরের ১০০ থেকে ১৫০ টি নমুনা পরীক্ষা করা হচ্ছে। এরফলে ডেঙ্গুর চারটি সেরোটাইপের মধ্যে বর্তমানে রোগীরা কোন সেরোটাইপ দিয়ে আক্রান্ত হচ্ছে- সেটা জানা সম্ভব হচ্ছে। খুব শীঘ্রই অত্র প্রতিষ্ঠানে ডেঙ্গু সিকুয়েন্সিং এর কাজ শুরু করবে ভাইরোলজি বিভাগ। 

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব মতে,  এ পর্যন্ত ২০০ টি নমুনার মাঝে ১৫১ টি নমুনায় সেরোটাইপ ২, ৩৭টি নমুনায় সেরোটাইপ ৩ এবং ১২ টি নমুনায় সেরোটাইপ ২ ও ৩ দুটি সেরোটাইপের একত্রে উপস্থিতি পেয়েছে ভাইরোলজি বিভাগ। 

উল্লেখ্য, এনআইএলএমআরসি’র ভাইরোলজি বিভাগে হেপাটাইটিস বি ভাইরাস ডিএনএ, হেপাটাইটিস সি ভাইরাস আরএনএ, হিউম্যান প্যাপিলোমা ভাইরাস ডিএনএ, সিএমভি ভাইরাস ডিএনএ, এইচএলএ বি২৭ ইত্যাদি মলেকুলার টেস্ট স্বল্পমূল্যে নিয়মিত করা হয়ে থাকে। এছাড়া বিভিন্ন ভাইরাসের ELISA, ICT ও করা হয়। ইতোমধ্যে এই ল্যাব দেশের সর্বোচ্চ কোভিড-১৯ টেস্ট সম্পন্ন করার রেকর্ড করেছে। এখানে মোট কোভিড টেস্টের সংখ্যা ১৪১০৯৪০।


আরও দেখুন: