ডেঙ্গু পরীক্ষায় বাড়তি ফি : হাসপাতালসহ ৩ ক্লিনিককে জরিমানা

ডক্টর ডেস্ক
2023-09-19 12:52:57
ডেঙ্গু পরীক্ষায় বাড়তি ফি : হাসপাতালসহ ৩ ক্লিনিককে জরিমানা

ডেঙ্গু পরীক্ষায় বাড়তি ফি

ডেঙ্গু পরীক্ষায় বাড়তি ফি আদায় ও লাইসেন্স নবায়ন না করায় রাজধানীর বেসরকারি ভাটারা জেনারেল হাসপাতাল বন্ধ করে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সোমবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের ক্লিনিক ও হাসপাতালগুলোর উপ-পরিচালক ডা. বেলাল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।


ডেঙ্গু পরীক্ষাসহ অন্যান্য পরীক্ষার জন্য অতিরিক্ত অর্থ আদায় এবং মানহীন ল্যাবরেটরি থাকার অভিযোগে ব্রাহ্মণবাড়ীয়ার ‘মেড্ডা দি মেডিনোভা ডায়াগনস্টিক সেন্টারকে’ ৫০ হাজার টাকা জরিমানা ও সিলগালা করা হয়েছে।


এ ছাড়া শহরের পাইকপাড়া মিজান টাওয়ারে অবস্থিত ‘হোপ ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতালে’ ডেঙ্গু শনাক্ত পরীক্ষায় অতিরিক্ত অর্থ আদায় এবং অপারেশন থিয়েটারে ব্যবহৃত মেয়াদ উত্তীর্ণ ওষুধ পাওয়ায় ভোক্তা অধিকার ২০০৯ এর ধারা ৪০ ও ৫২ ধারার আওতায় ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।


এদিকে ঢাকা জেলার কেরানীগঞ্জের ‘রাফিয়া ক্লিনিকে’ বিভিন্ন অনিয়ম পাওয়ায় এক লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এর আগেও একাধিকবার রাফিয়া ক্লিনিকে ভুয়া ডাক্তার এবং বিভিন্ন অনিয়মের কারণে প্রতিষ্ঠানটি সিলগালাসহ অর্থদণ্ড প্রদান করা হয়েছিল। কিছু দিন বন্ধ থাকার পর আবারও ক্লিনিকটি তার কার্যক্রম শুরু করে দেয়।


অভিযানে নেতৃত্ব দিয়েছেন নেজারত ডেপুটি কালেক্টর ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শরীফ নেওয়াজ, জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ডা.আশরাফুর রহমান হিমেল ও সাথে ছিলেন স্যানিটারি ইন্সপেক্টর মো.সফিউর রহমান।


এর আগে, গতকাল রোববার (১৭ সেপ্টেম্বর) এক জরুরি ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অবৈধ ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতালের বিরুদ্ধে ফের অভিযানে নামার ঘোষণা দেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর।
 
তিনি জানান, সোমবার থেকে সারাদেশে একযোগে এ অভিযান পরিচালনা করা হবে। এ বিষয়ে জেলা পর্যায়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। 


আরও দেখুন: