বিএসএমএমইউয়ে সাত সদস্যের বায়োসেফটি কমিটি গঠন

ডক্টর টিভি রিপোর্ট
2023-09-18 15:36:42
বিএসএমএমইউয়ে সাত সদস্যের বায়োসেফটি কমিটি গঠন

বিএসএমএমইউয়ে সেবা প্রদানকারী ল্যাবে জীব-সুরক্ষা এবং জীব- নিরাপত্তা নিশ্চিত করতে ইনস্টিটিউটশনাল বায়োসেফটি কমিটি গঠন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সেবা প্রদানকারী ল্যাবগুলোতে জীব-সুরক্ষা এবং জীব- নিরাপত্তা নিশ্চিত করতে ইনস্টিটিউটশনাল বায়োসেফটি কমিটি গঠন করা হয়েছে। সোমবার সকাল দশটায় (১৮ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় বাংলাদেশ বায়োসেফটি ও বায়োসিকিউরিটি সোসাইটির সহযোগীতায় এ কমিটি গঠিত হয়। 


নবগঠিত কমিটির সভাপতির দায়িত্ব পালন করবেন বিএসএমএমইউর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন সহযোগী অধ্যাপক ডা. চন্দন কুমার রায়। 


দেশের প্রথম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হিসেবে বিএসএমএমইউয়ে অতীব প্রয়োজনীয় এ কমিটি গঠিত হল। নবগঠিত কমিটি বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও সেবা প্রদানকারী ল্যাবসমূহে জীব-সুরক্ষা এবং জীব- নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করবেন। 


সভার সভাপতি ভিসি অধ্যাপক ডা. মো, শারফুদ্দিন আহমেদ বলেন, মেডিকেল ওয়েস্ট ম্যানেজমেন্ট, ফুড সেফটি ও ল্যাবরেটোরি সেফটির ব্যাপারে এই কমিটি যথাযথ ভূমিকা পালন করবে। এ কাজে সংশ্লিষ্ট সকলের সর্বাত্মক সহযোগীতা প্রত্যাশা করেন তিনি। 


সভায় বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, বাংলাদেশ বায়োসেফটি ও বায়োসিকিউরিটি সোসাইটির চেয়ারম্যান ড. আসাদুল গনি এবং হাসপাতালের  পরিচালক এবং সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান উপস্থিত ছিলেন।


আরও দেখুন: