ডেঙ্গুর চিকিৎসায় হাসপাতালে র‌্যাপিড রেসপন্স টিম তৈরির নির্দেশ

ডক্টর টিভি রিপোর্ট
2023-09-17 17:55:49
ডেঙ্গুর চিকিৎসায় হাসপাতালে র‌্যাপিড রেসপন্স টিম তৈরির নির্দেশ

হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ড

চলতি বছরে ডেঙ্গুতে মৃত্যু ও আক্রান্তের নতুন রেকর্ড তৈরি হয়েছে। শনিবার (১৬ সেপ্টেম্বর) সর্বশেষ তথ্য অুনযায়ী দেশে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ৮০৪ জন। পরিস্থিতি মোকাবেলায় দেশের প্রতিটি হাসপাতালে র‌্যাপিড রেসপন্স টিম তৈরির নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

রোববার (১৭ সেপ্টেম্বর) ভার্চ্যুয়াল ব্রিফিংয়ে এ নির্দেশনার কথা জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির।

তিনি বলেন, আজ সব সিভিল সার্জনকে নির্দেশনা দিয়েছি, প্রতিটি হাসপাতালে যেন র‌্যাপিড রেসপন্স টিম তৈরি করা হয়। এই টিম যারা অপেক্ষাকৃত খারাপ অবস্থার রোগী, তাদের প্রতিনিয়ত মনিটরিং করবে। রোগীর অবস্থা যাতে আরও খারাপ না হয় এবং এরকম কোনও রোগীকে ঢাকার দিকে যেন পাঠানো না হয়, তা দেখভাল করবে।
  
স্যালাইনের কৃত্রিম সংকট কাটিয়ে ওঠার পদক্ষেপ সম্পর্কে অধ্যাপক ডা. আহমেদুল কবির বলেন, দেশে যে স্থিতি অবস্থা, আমাদের যে রোগীর সংখ্যা তার দ্বিগুণ ধরে আমাদের স্থানীয় উৎপাদন বাড়ানো হয়েছে। এছাড়া বাইরের দেশ থেকেও পর্যাপ্ত পরিমাণে স্যালাইন আমদানি করা হয়েছে। 
 
তিনি আরও বলেন, ভোক্তা অধিকারের কর্মকর্তারা অভিযান পরিচালনা করতে গিয়ে দেখেছেন ১০০ টাকার স্যালাইন ৪০০ টাকা রাখা হচ্ছে। স্টকে থাকলেও ক্রেতাদের না করা হচ্ছে। জাতীয় দুর্যোগে যারা এমন করেন তারা দেশপ্রেমিক না।
  
ডেঙ্গু রোগীর ব্যবস্থাপনা প্রসঙ্গে তিনি বলেন, বাসায় আমরা স্যালাইন দিয়ে রোগীর চিকিৎসা উৎসাহ দেই না। এতে করে রোগীর অবস্থা খারাপ হবে। রোগীদের হাসপাতালে এসে চিকিৎসা নেয়া প্রয়োজন। যাদের আইভি ফ্লুইড লাগবে, তাদের চিকিৎসা বাসায় করানো ঠিক নয় বলে জানান তিনি। 


আরও দেখুন: