মশা নিধন করলে ডেঙ্গু রোগী কমবে: স্বাস্থ্যমন্ত্রী

ডক্টর ডেস্ক
2023-09-11 15:03:31
মশা নিধন করলে ডেঙ্গু রোগী কমবে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মশা নিধন করলে ডেঙ্গু রোগী কমবে, কারণ মশার কামড়েই ডেঙ্গু রোগী হয়। মশা নিধন করলেই রোগী কমবে, মৃত্যু কমবে।

রবিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে সাভারের বাংলাদেশ-কোরিয়া মৈত্রী হাসপাতাল হস্তান্তর অনুষ্ঠানে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমরা দেখেছি গতকালও (৯ সেপ্টেম্বর) ২ হাজার নতুন রোগী আক্রান্ত হয়েছে এবং ও ১৫ জন মারা গেছেন। এনিয়ে দেড় লাখ লোক আক্রান্ত হয়ছে। এখনও ১০ হাজার লোক হাসপাতালে ভর্তি আছে। মশা নিধনে প্রত্যাকটি জায়গা পরিষ্কার রাখতে হবে। শুধু ঢাকা-শহরে নয় জেলা শহরগুলোতেও এ কার্যক্রম চালাতে হবে। মশা যে পর্যন্ত না কমবে, সে পর্যন্ত ডেঙ্গু রোগীও কমবে না। কারণ মশার কামরেই ডেঙ্গু হয়। কাজেই মশা নিধন করতে হবে। মশা নিধন করলেই রোগী কমবে, মৃত্যু কমবে।


তিনি আরও বলেন, যা চিকিৎসা দেওয়ার আমরা তার বাইরেও সচেতনতামুলক কাজও করে যাচ্ছি। আমরা টেলিভিশনে দেই, পত্রিকায় দেই মাইকিংও করছি। যে কাজটি সিটি করপোরেশনের সেইটিও আমরা করছি। এর পাশাপাশি রোগীরা যাতে বেড পায়, ওষুধ পায় ও স্যালাইন পায় সেই কাজটি সফলতার সঙ্গে করে আসছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বাইরে আমরা দেখলাম স্যালাইনের অভাব দেখা দিচ্ছে, কিন্তু আমাদের হাসপাতালে পর্যাপ্ত স্যালাইনের মজুদ রয়েছে। তারপরেও আমরা সরকারিভাবে বিদেশ থেকে ৭ লাখ স্যালাইন আনছি।

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশে নিযুক্ত কোরিয়ান রাষ্ট্রদূত পার্ক ইয়ং-সিক, হাসপাতালটির বাস্তবায়ন সংস্থা কেওইসি এর ভাইস প্রেসিডেন্ট লি ইউন-ইয়ং, স্বাস্থ্য সেবা খাতের অতিরিক্ত সচিব নাসিমা খানমসহ বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া সরকারের ঊচ্চপদস্থ কর্মকর্তারা।

প্রসঙ্গত, বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া সরকারের যৌথ উদ্যোগে ২০১৪ সালে শুরু হওয়া ‘বাংলাদেশের নির্বাচিত অঞ্চলে অপ্রয়োজনীয় অন্ধত্ব প্রতিরোধ ও চোখের স্বাস্থ্য উন্নয়ন’ প্রকল্পটি দক্ষিণ কোরিয়া সরকারের ৯.৪ মিলিয়ন মার্কিন ডলার অনুদানের অর্থায়নে এবং কোরিয়া আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (কেওইসি) দ্বারা বাস্তবায়িত হয়। এই প্রকল্পটি দেশে অপ্রয়োজনীয় অন্ধত্ব দূরীকরণে অগ্রগতি সাধন করেছে এবং অত্যাধুনিক চিকিৎসা পদ্ধতি প্রদান করে সেবা পরিবর্তন করেছে। দক্ষিণ কোরিয়া-সমর্থিত চক্ষু পরিচর্যা সুবিধাগুলি বাংলাদেশে অপরিহার্য অন্ধত্ব রোধে হস্তান্তর করা হয়েছে।


আরও দেখুন: