ঢামেকে বিনা খরচে শিশুর গলা থেকে পৌনে ২ কেজি টিউমার অপসারণ

ডক্টর টিভি রিপোর্ট
2023-09-10 23:42:07
ঢামেকে বিনা খরচে শিশুর গলা থেকে পৌনে ২ কেজি টিউমার অপসারণ

ঢামেকে বিনা খরচে শিশুর গলা থেকে পৌনে ২ কেজি টিউমার অপসারণ

সফল অপারেশনের মাধ্যমে বিনা খরচে ৪ মাস বয়সী শিশুর গলা থেকে পৌঁনে ২ কেজি ওজনের বিশাল টিউমার অপসারণ করলেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নাক, কান, গলা বিভাগের চিকিৎসকেরা। শনিবার (১০ সেপ্টেম্বর) এক্সিসন অফ টিউমার উইথ রিকন্সট্রাকশন সার্জারির মাধ্যমে এই টিউমার অপসারনের নেতৃত্ব দেন ঢামেকের নাক কান গলা বিভাগের প্রধান অধ্যাপক ডা. শেখ নুরুল ফাত্তাহ রুমি।

ডক্টর টিভিকে এই তথ্য নিশ্চিত করেছেন ঢামেক হাসপাতালের ইএনটি বিভাগের সহকারী রেজিস্ট্রার ডা মারযূক আল তুহিন।সকলের সম্মিলিত প্রচেষ্টার ফলে প্রায় ৩ ঘন্টা পর সফল অস্ত্রোপচার সম্পন্ন হয় এবং অপারেশন শেষে শিশু বাচ্চাটি ভালো আছে বলে জানান তিনি। 

ডা মারযূক জানান, ৪ মাস বয়সী মরিয়মের জন্ম থেকেই গলায় ঝুলছিল বিশাল টিউমার। বিভিন্ন জায়গায় ঘুরে গত ১০ দিন আগে দিনমজুর বাবা তাকে নিয়ে আসেন ঢামেক হাসপাতালে। একদম অসহায় ও দুঃস্থ হওয়ায় মেয়েকে চিকিৎসা করানোর পর্যাপ্ত টাকাও নেই তাঁর। এই অবস্থায় মানবিক দিক বিবেচনায় ঢামেকের নাক কান গলা বিভাগ ও প্যাথলজি বিভাগ আর্থিক ও অন্যান্য সহযোগিতা দিয়ে নিতান্ত অসহায় রোগীকে জটিল এই অপারেশনের জন্য প্রস্তুত করেন।

ডা. মারজুকের তথ্য অনুযায়ী, চিকিৎসা বিজ্ঞানের ভাষায় শিশু মরিয়মের রোগের নাম ম্যাসেনকাইমাল টিউমার। আজ ১০ সেপ্টেম্বর ঢাকা মেডিকেল কলেজ নাক কান গলা বিভাগে রোগীর অপারেশন হয় এই বিশাল টিউমারের। টিউমারের ওজন প্রায় পৌনে দুই কেজি। এক্সিসন অফ টিউমার উইথ রিকন্সট্রাকশন সার্জারির মাধ্যমে এই টিউমার অপসারনের নেতৃত্ব দেন ঢামেক নাক কান গলা বিভাগের প্রধান অধ্যাপক শেখ নুরুল ফাত্তাহ রুমি। তাঁকে সহযোগীতা করেন এসিস্ট্যান্ট প্রফেসর ডা. আবদুল্লাহ আল হারুণ, ইএনটি কনসালটেন্ট ডা.  মানিক, ইএনটি কনসালটেন্ট ডা. সোহাগ, নাক কান গলা বিশেষজ্ঞ ডা. মোজাম্মেল, সহকারী রেজিস্ট্রার ডা. মারযূক ও ডা রায়হান। এছাড়াও ডা. মামুন, ডা. ওসমান, ডা. শিভ, ডা. পার্থ, ডা. নুরুল, ডা. মাহমুদ, ডা. তুবা, ডা. তুলন, ডা. ওমর, ডা সৌরভসহ এনেস্থিসিয়া বিভাগের চিকিৎসক, নার্স ও ওটি বয়েরা অংশ নেন। 

ঢামেক নাক কান গলা বিভাগের জন্য এই ৪ মাস বয়সী বাচ্চার টিউমার অপসারণ এক বিরাট মাইলফলক,কারণ রোগীর বয়স ছিল অত্যন্ত কম। তাই চ্যালেঞ্জটা ছিল বেশি বলে জানান ঢামেকের ইএনটি বিভাগের সহকারী রেজিস্ট্রার ডা. মারজুক আল তুহিন। 


আরও দেখুন: