রেলওয়ে মেডিকেল কলেজ স্থাপনের উদ্যোগ

ডক্টর টিভি রিপোর্ট
2023-08-27 12:50:11
রেলওয়ে মেডিকেল কলেজ স্থাপনের উদ্যোগ

সৈয়দপুর উপজেলা পরিষদ মিলনায়তনে রেলপথ মন্ত্রণালয় আয়োজিত সভা

নীলফামারীর সৈয়দপুরে ৫০ আসনের রেলওয়ে মেডিকেল কলেজ স্থাপন বিষয়ে সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৬ আগস্ট) দুপুরে সৈয়দপুর উপজেলা পরিষদ মিলনায়তনে রেলপথ মন্ত্রণালয় এ সভার আয়োজন করে। সভায় বিদ্যমান রেলওয়ে হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীতকরণ বিষয়ে প্রকল্পের স্টকহোল্ডার পরামর্শ অনুষ্ঠিত হয়। 

সভায় প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব ড. মো. মুশফিকুর রহমান।

সভায় শুরুতেই মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে পিপিপি কর্তৃপক্ষের আওতায় বাস্তবায়নাধীন সৈয়দপুরে ৫০ আসনের মেডিকেল কলেজ স্থাপন ও বিদ্যমান রেলওয়ে হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীতকরণ প্রকল্পের বিস্তারিত তুলে ধরা হয়।

সভা শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব ড. মো. মুশফিকুর রহমানসহ সংশ্লিষ্টরা সৈয়দপুরে ৫০ আসনের রেলওয়ে মেডিকেল কলেজ স্থাপনের জন্য নির্বাচিত সম্ভাব্য স্থান ও সৈয়দপুর রেলওয়ে হাসপাতাল এলাকা পরিদর্শন করেন।

সভায় জানানো হয়, বিগত ২০১২ সালে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্তৃপক্ষ সৈয়দপুর ৫০ আসনের রেলওয়ে মেডিকেল কলেজ স্থাপন এবং বিদ্যমান রেলওয়ে হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীতকরণ প্রকল্পটি পেয়েছে। রেলপথ মন্ত্রণালয়ে অধীনে পাবলিক প্রাইভেট পার্টনাশিপ কর্তৃপক্ষের আওতায় বাস্তবায়িত হবে প্রকল্পটি। গত ২০১৩ সালে ১৪ আগস্ট নীতিগত অনুমোদন হয় প্রকল্পটির। প্রকল্পের কার্যপরিচালনা উপদেষ্টা প্রতিষ্ঠান নিয়োজিত হয়েছে সিনার্জি কনসাল্টিং ইনফ্রাস্ট্রাকচার এবং ফিন্যান্সিয়াল অ্যাডভাইজার সার্ভিস। আর প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় বরাদ্দ ধরা হয়েছে ৭৫ মিলিয়ন মার্কিন ডলার।

গত ২০২২ সালের ২৭ জুন চুক্তি সম্পাদনের মাধ্যমে প্রকল্পের কাজে নিয়োজিত কার্যসম্পাদন উপদেষ্টা প্রতিষ্ঠান কর্তৃক খসড়া সম্ভাব্যতা যাচাই প্রতিবেদন দাখিল করা হয়েছে ইতোমধ্যে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষের গত ১৯ জুনে অনুষ্ঠিত সভায় প্রকল্পের চূড়ান্ত সম্ভাব্যতা যাচাই প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশনা প্রদান করা হয়।

নীলফামারীর জেলা প্রশাসক পঙ্কজ ঘোষের সভাপতিত্বে ও সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফয়সাল রায়হানের সঞ্চালনায় সভায় অন্যান্যদের মধ্যে অংশ নেন পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মো. আবুল বাসার, রেলওয়ের মহাপরিচালকের প্রতিনিধি গোলাম মোস্তফা, সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মো. সাদেকুর রহমান, নীলফামারী জেলা সিভিল সার্জন ডা. মো. হাসিবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. আমিনুল ইসলাম, সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোখছেদুল মোমিন, পৌর মেয়র রাফিকা আকতার জাহান, স্বাধীনতা চিকিৎসক পরিষদ সৈয়দপুর শাখার সভাপতি ডা. শেখ নজরুল ইসলাম, সৈয়দপুর ডায়াবেটিক হাসপাতালের সভাপতি শিশুরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা. আবু আহমেদ মর্তুজা, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন সৈয়দপুর শাখার সভাপতি ডা. মাহবুবুল হক দুলাল, অবসরপ্রাপ্ত রেলওয়ে চিফ মেডিকেল অফিসার ডা. মো. খায়রুল বাসার, বিশিষ্ট শিল্পপতি সিদ্দিকুল আলম সিদ্দিক, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মহসিনুল হক প্রমুখ।

সভায় দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানার কার্যব্যবস্থাপক (ডাব্লুএম) শেখ হাসানুজ্জামান, সহকারী কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আজমল হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. সানজিদা বেগম লাকী, পৌর আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক মোজাম্মেল হক, শিল্পপতি রাজ কুমার পোদ্দার রাজু প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও দেখুন: