রোগ প্রতিরোধে প্রচলিত বিষয় নিয়ে গবেষণা করতে হবে : বিএসএমএমইউ ভিসি

ডক্টর টিভি রিপোর্ট
2023-08-24 21:06:03
রোগ প্রতিরোধে প্রচলিত বিষয় নিয়ে গবেষণা করতে হবে : বিএসএমএমইউ ভিসি

ঢাকা মেডিকেল কলেজ পরিদর্শনে বিএসএমএমইউ ভিসি 

রোগ প্রতিরোধে পুরাতন প্রচলিত বিষয়ে গবেষণার উপর গুরুত্বারোপ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, এক সময় শোনা যেতো তেতুল খেলে ডায়াবেটিস কমে, কচুর লতি খেলে শরীরে আয়রনের পরিমান বৃদ্ধি পায়- এরকম কত কিছু রয়েছে। এসব বিষয় নিয়ে থিসিস করা যেতে পারে, গবেষণা করা যেতে পারে।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) ঢাকা মেডিকেল কলেজ পরিদর্শনকালে বিএসএমএমইউ ভিসি  এসব কথা বলেন। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রেনাল ট্রান্সপ্ল্যান্ট সার্জন ইউরোলজিস্ট অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, ফরেনসিক মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. শাহ আলম, সহকারী প্রক্টর মো. ফারুক হোসেন প্রমুখসহ ঢাকা মেডিকেল কলেজের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অধ্যাপক ডা. শারফুদ্দিন বলেন, গবেষণা থেকে প্রাপ্ত জ্ঞানকে কাজে লাগিয়ে ভালো কিছু আবিষ্কার করা যেতে পারে। মানুষকে মূল্যবান পরামর্শ দেয়া যেতে পারে। এভাবে পুরাতন প্রচলিত বিষয়ে গবেষণা করে প্রাপ্ত ফলাফলকে কাজে লাগিয়ে মানুষের সুস্বাস্থ্য রক্ষায় ও রোগ প্রতিরোধে বিরাট অবদান রাখা যেতে পারে।

তিনি আরও বলেন, বিএসএমএমইউয়ে ভালো থিসিস ও গবেষণার জন্য পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। দেশের বিভিন্ন মেডিকেল কলেজ ও ইনস্টিটিউটগুলোতেও অনুরূপ ব্যবস্থা নেয়া যেতে পারে। যে সকল বিষয়ে বেশি সংখ্যক বিশেষজ্ঞ প্রয়োজন সে সকল বিষয়ে অধিক সংখ্যক বিশেষজ্ঞ তৈরির সংখ্যা বৃদ্ধি করা, কোর্সের সংখ্যা বৃদ্ধি করার উপর গুরুত্ব দেয়া হয়েছে। বিশেষজ্ঞদের যথাযথ কর্মসংস্থান নিশ্চিত করতেও ব্যবস্থা নেয়া হচ্ছে। 


আরও দেখুন: