ডা. মনোয়ারের বিএমডিসি রেজিস্ট্রেশন স্থগিত

ডক্টর টিভি রিপোর্ট
2023-08-24 18:56:41
ডা. মনোয়ারের বিএমডিসি রেজিস্ট্রেশন স্থগিত

ডা. মনোয়ার হোসেন ও বিএমডিসির লোগো

প্রসূতির চিকিৎসায় অবহেলার অভিযোগ প্রমাণিত হওয়ায় শরীতপুরের নাড়িয়া উপজেলার মা ও শিশু ডায়াবেটিক হাসপাতালের ডা. মো. মনোয়ার হোসেনের রেজিস্ট্রেশন এক বছরের জন্য স্থগিত করেছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। গতকাল বুধবার (২৩ আগস্ট) বিএমডিসির ওয়েব সাইটে দেয়া বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, স্থগিতাদেশ কার্যকর হয়েছে বৃহস্পতিবার (২৪ আগস্ট) থেকে। ডা. মনোয়ারের বিএমডিসি রেজিস্ট্রেশন নাম্বার (A-68921, Date of Registration: 13.07.2014) বলে উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। 

 >> বিএমডিসির বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন <<

বিএমডিসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে বিএমডিসি সিদ্ধান্তে উপনীত হয় যে, চিকিৎসা কার্যে চিকিৎসকের যথেষ্ট গাফিলতি ছিল, তা প্রমাণিত হয়েছে। এমতাবস্থায় বিএমডিসির আইন অনুযায়ী, এক বছরের জন্য ডা. মনোয়ারের রেজিস্ট্রেশন স্থগিত করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, শরীয়তপুরের নড়িয়া মা ও শিশু ডায়াবেটিক হাসপাতালে প্রসূতি মাহিনুরের সিজার অপারেশন করার পর প্রসূতির মৃত্যু হয়। অপারেশনকারী চিকিৎসকের গাইনি অ্যান্ড অবস্ বিষয়ে কোনো উচ্চতর ডিগ্রি বা প্রশিক্ষণ না থাকা সত্ত্বেও একই সাথে অ্যানাথেসিস্ট ও সার্জনের ভূমিকা পালন করে বিধি-বহির্ভূতভাবে সিজারিয়ান সেকশন পরিচালনা করেন। পরবর্তীতে প্রসূতি মা মাহিনুরের মৃত্যু হয়। ডা. মনোয়ার হোসেনের চিকিৎসা পরবর্তী তদন্ত পূর্বক কাউন্সিলে একটি প্রতিবেদন পাঠান নড়িয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও) ডা. মো. সফিকুল ইসলাম।  

তদন্ত প্রতিবেদন অনুযায়ী এক বছরের জন্য ডা. মনোয়ারের রেজিস্ট্রেশন স্থগিত করা হয়েছে। রেজিস্ট্রেশন স্থগিতাবস্থায় চিকিৎসক হিসেবে কোথাও কোনো প্রকার চিকিৎসা সেবা দিতে পারবেন না তিনি। এমনকি নিজেকে চিকিৎসক হিসেবেও পরিচয় দিতে পারবেন না। 


আরও দেখুন: