সাভার স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথমবারের মতো বিশেষ প্লাস্টিক সার্জারি অপারেশন

ডক্টর টিভি রিপোর্ট
2023-08-20 13:15:46
সাভার স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথমবারের মতো বিশেষ প্লাস্টিক সার্জারি অপারেশন

সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ঢাকা

সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই প্রথমবারের মতো বিশেষ প্লাস্টিক সার্জারি অপারেশন সম্পন্ন হয়েছে। এ ধরনের অপারেশন সাধারণত টারশিয়ারি হাসপাতালে করা হয়ে থাকে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে এ তথ্য জানা গেছে। 

সূত্রের তথ্যমতে, গত ১২ আগস্ট প্রথমবারের মতো সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে Limberg Flap cover for sacrococcygeal pilonidal cyst সার্জারি করা হয়। অপারেশন চলাকালীন কোনো জটিলতা হয়নি। 

সূত্র আরও জানান, ১৬ বছরের সাদিয়া কোমরের নিচের দিকে (crease of the buttock) একটি চাকা বা সিস্ট প্রায় ২ বছর ধরে দেখতে পান। তিনি এই সমস্যা নিয়ে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসেন এবং গাইনী এন্ড অবস বহির্বিভাগের জুনিয়র কনসালট্যান্ট ডা. জয়নব আক্তার রোগীকে চিকিৎসা দিয়ে সার্জারি বহির্বিভাগে পরবর্তী চিকিৎসার জন্য পাঠান।

সার্জারি বিভাগের জুনিয়র কনসালট্যান্ট (সার্জারি) ডা. ফাতেমা আক্তার চৌধুরী রোগীকে দেখে প্রয়োজনীয় পরীক্ষা করতে দেন। সকল পরীক্ষার পর জানা যায়, রোগীর পাইলোনিডাল সিস্ট (sacrococcegeal pilonidal cyst) রোগ রয়েছে। এই রোগের চিকিৎসা পাইলোনিডাল সিস্ট অপসারণ ও লিমবার্গ ফ্ল্যাপ দিয়ে ক্ষতস্থান ঢেকে দেয়া (Limberg flap for sacrococcygeal pilonidal cyst)। সার্জন ডা. ফাতেমা আক্তার চৌধুরী রোগীকে অপারেশনের পরামর্শ দেন এবং রোগীর সম্মতিতে অপারেশনের জন্য হাসপাতালে ভর্তি করা হয়।

১২-০৮-২৩ তারিখ সকাল সোয়া ১০ টা থেকে ১১টা ৫০ মিনিট পর্যন্ত রোগীর অপারেশন কার্যক্রম সম্পন্ন করা হয়। এতে সার্জন হিসেবে ছিলেন জুনিয়র কনসালট্যান্ট (সার্জারি) ডা. ফাতেমা আক্তার চৌধুরী। সহকারী ছিলেন ইনডোর মেডিকেল অফিসার ডা. সাবিহা সুলতানা। অ্যানেস্থেসিওলজিস্ট ছিলেন জুনিয়র কনসালট্যান্ট (অ্যানেস্থেসিয়া) ডা. নাজমুল হুদা মিঠু।


আরও দেখুন: