বিশ্ব মশা দিবস আজ

ডক্টর টিভি রিপোর্ট
2023-08-20 12:16:06
বিশ্ব মশা দিবস আজ

মশার কামড়

আজ ২০ আগস্ট, বিশ্ব মশা দিবস। ম্যালেরিয়া রোগের কারণ আবিষ্কারক ব্রিটিশ চিকিৎসক রোনাল্ড রসকে সম্মান জানাতে ১৯৩০ সালে দিবসটি পালনের সূচনা করেন যুক্তরাজ্যের লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন।

উল্লেখ্য, ১৮৯৭ সালের এই দিনে অ্যানোফিলিস মশাবাহিত ম্যালেরিয়া রোগের কারণ আবিষ্কার করেন ডা. রোনাল্ড রস। পরবর্তীতে আবিষ্কারটির জন্য নোবেল পুরস্কার পান তিনি।

ম্যালেরিয়া ও ডেঙ্গুসহ মশাবাহিত অন্যান্য রোগের ক্ষতিকর প্রভাব সম্পর্কে জনসাধারণকে বিশেষভাবে সচেতন করার জন্য এইদিন সারা বিশ্ব জুড়ে পালিত হয়। মশাবাহিত রোগ থেকে সাবধান হতে এবং এ বিষয়ে সতর্কতামূলক ব্যবস্থা নিতে এই দিনে বিশ্ব জুড়ে বেশ কিছু সচেতনতামূলক কর্মসূচি পালন করা হয়।

মশাকে বিশ্বের সবচেয়ে মারাত্মক প্রাণী হিসেবে চিহ্নিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। সিডিসির তথ্যমতে, মশাবাহিত বিভিন্ন রোগে বিশ্বে বছরে প্রায় ১০ লাখ মানুষ প্রাণ হারায়। 

কীটতত্ত্ববিদদের তথ্যমতে, পৃথিবীতে প্রায় সাড়ে ৩ হাজার প্রজাতির মশা রয়েছে। এগুলোর মধ্যে মাত্র ১০০ প্রজাতি রোগ ছড়ায়। বিশ্বের বিভিন্ন দেশে এখন পর্যন্ত মশাজনিত ২০টির মতো রোগ চিহ্নিত হয়েছে। এর  মধ্যে কয়েকটি প্রাণঘাতী। বাংলাদেশে ১২৩ প্রজাতির মশার খোঁজ পাওয়া গেছে। ঢাকাতেই ১৪ প্রজাতির মশা বিচরণ রয়েছে। বাংলাদেশেও মশাবাহিত পাঁচটি রোগের বিস্তার রয়েছে। সেগুলো হলো- ম্যালেরিয়া, ফাইলেরিয়া, ডেঙ্গু, চিকুনগুনিয়া এবং জাপানিজ এনসেফালাইটিস।

গবেষণায় দেখা গেছে, প্রতি বছর ম্যালেরিয়ায় মারা যায় ৪ লাখ ৩৫ হাজার মানুষ। জনসাধারণকে সতর্ক করতে প্রতি বছর ২০ আগস্ট দিবসটি পালন করা হয়।


আরও দেখুন: